আরবের জাবিরের নতুন ইতিহাস

ইতিহাসে জাবিরছবি: রয়টার্স

আরবের নারীদের হয়ে একের পর এক ইতিহাস গড়ছেন উনস জাবির। ২০২০ সালে অস্ট্রেলিয়ান ওপেনে প্রথম আরব নারী হিসেবে কোনো গ্র্যান্ড স্লামের কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন। ২০২১ সালে উইম্বলডনেও প্রথম আরব নারী হিসেবে কোয়ার্টার ফাইনালে ওঠার কীর্তি গড়েছিলেন। এবার কোয়ার্টার ফাইনালের সীমা ছাড়িয়ে সেমিফাইনালেও উঠে গড়েছেন কীর্তি—ছেলে ও মেয়েদের টেনিস মিলিয়ে কোনো গ্র্যান্ড স্লামের সেমিফাইনালে ওঠা প্রথম আরব তিনি।

সেখানেও থেমে থাকলেন না জাবির। প্রথম আরব ও উত্তর আফ্রিকান নারী হিসেবে উইম্বলডনের ফাইনালেও উঠে গেছেন তিউনিসিয়ার ২৭ বছর বয়সী টেনিস-কন্যা। সেন্টার কোর্টে আজ প্রথম সেমিফাইনালে তাতিয়ানা মারিয়াকে ৬-২, ৩-৬, ৬-১ গেমে হারিয়ে ইতিহাসটা নতুন করে লিখেছেন জাবির।

জাবির ও মারিয়া
ছবি: রয়টার্স

ম্যাচটা ছিল দুই বন্ধুর। ৩৪ বছর বয়সী মারিয়া ও জাবির একসঙ্গে ‘বারবিকিউ করা’র মতো বন্ধু। ম্যাচে হেরে যাওয়ার পর মারিয়ার প্রতিক্রিয়াতেও সেটা স্পষ্ট। এমনভাবে আলিঙ্গন করেছেন, যেন ম্যাচটা মারিয়াই জিতেছেন। একদিক থেকে জাবিরের জয়টাই বেশি কাঙ্ক্ষিত ছিল। কেন?

জাবির-মারিয়া কোর্টে নামার আগে কিংবদন্তি বিলি জিন কিং সে ব্যাখ্যা দিয়েছেন। যুক্তরাষ্ট্রের সাবেক তারকার চোখে জাবির টেনিসের মাধ্যমে তিউনিসিয়া, আফ্রিকা ও আরব বিশ্বকে সাহায্য করছেন। ম্যাচেও জাবিরের দাপট সেটা দেখিয়েছে। তাঁর দুর্দান্ত ফর্মের সামনে টিকতে পারেননি দুই সন্তানের মা মারিয়া।

উনস জাবির
ছবি: রয়টার্স

ম্যাচের শুরুতেই ব্রেক করার সুযোগ পেয়েছিলেন জাবির। সে যাত্রায় বেঁচে গেলেও তৃতীয় ও সপ্তম গেমস আর ঠেকাতে পারেননি মারিয়া। প্রথম সেটটা দাপটেই জিতেছেন জাবির। দ্বিতীয় সেটে অবশ্য দারুণ প্রত্যাবর্তন র‍্যাঙ্কিংয়ে ১০৩তম মারিয়ার। দ্বিতীয় সেটে জাবিরের দ্বিতীয় সার্ভ ব্রেক করেছেন। এগিয়ে থাকার সুবিধা ধরে রেখেই সেট শেষ করে ম্যাচে সমতা ফিরিয়েছেন।

তৃতীয় সেটে অবশ্য জাবিরের সামনে টিকতেই পারেননি মারিয়া। ইতিহাসে জায়গা করে নেওয়ার পর স্বপ্নপূরণের কথা শুনিয়েছেন জাবির, ‘বছরের পর বছর পরিশ্রম ও আত্মত্যাগের পর স্বপ্নপূরণ হলো। আমি খুবই খুশি যে ফল মিলছে। আমাকে এখন আরেকটি ম্যাচ এটা চালিয়ে যেতে হবে। একজন গর্বিত তিউনিসিয়ান নারী হিসেবে আজ এখানে দাঁড়িয়ে আছি। আমি জানি তিউনিসিয়ায় এখন সবাই উদ্‌যাপনে পাগল হয়ে গেছে, যতটা পারি, অনুপ্রাণিত করার চেষ্টা করি আমি।’

আগামী শনিবার উইম্বলডনের ফাইনালে এই উৎসবের পূর্ণ রূপ দেখাতে চান জাবির। এই মুহূর্তে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি রোমানিয়ার সিমোনা হালেপ ও কাজাখস্তানের ইয়েলেনা রিবাকিনা, এই ম্যাচের বিজয়ীই হবেন ফাইনালে জাবিরের প্রতিপক্ষ।