মাঝরাতের ‘ক্লাসিকে’ জোকোভিচকে হারিয়ে সেমিতে নাদাল

জয়ের আনন্দে উদ্বেলিত নাদালছবি : রয়টার্স

‘প্রতিশোধ’ শব্দটা বেশ মানানসই এখানে।

গত বছর এই ফ্রেঞ্চ ওপেনেই রাফায়েল নাদালকে হারিয়েছিলেন চিরপ্রতিদ্বন্দ্বী নোভাক জোকোভিচ, সেমিফাইনালে। এরপর প্রায় এক বছর পর আবারও গত রাতে মুখোমুখি হয়েছিলেন এই দুই মহারথী। চোটসমস্যা কাটিয়ে প্রিয় ক্লে-কোর্টে নাদাল আবার আগের মতো দুর্ধর্ষ ফর্মে ফেরেন কি না, সন্দেহ ছিলই। সন্দেহ বাড়িয়েছিল আগের রাউন্ডে নাদালের পারফরম্যান্স। চতুর্থ রাউন্ডে কানাডিয়ান তরুণ ফেলিক্স অজে-আলিয়াসিমকে হারাতে ১৩ বারের ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন নাদালের পাঁচ সেট খেলতে হয়েছে। নাদালের খেলা যারা দেখেল, তাঁরা বুঝবেন ঘটনাটা কত বিরল। ফ্রেঞ্চ ওপেনে ১১২ ম্যাচ খেলে মাত্র তৃতীয়বার কোনো ম্যাচে পাঁচ সেট খেলেছিলেন নাদাল।

ফেলিক্স অজে-আলিয়াসিমকে হারাতে এত কাঠখড় পোড়াতে হলে, জোকোভিচের বিপক্ষে চোটজর্জর নাদাল কী আদৌ পাত্তা পাবেন? সকল শঙ্কাকে তুড়ি মেরে উড়িয়ে দিয়ে প্রবল প্রতিদ্বন্দ্বীর বিপক্ষেই নিজের সেরাটা বের করে আনলেন এই স্প্যানিশ তারকা। চার ঘন্টা ১২ মিনিটের দীর্ঘ কোয়ার্টার ফাইনালে জোকোভিচকে ৬-২, ৪-৬, ৬-২, ৭-৬ (৭-৪) গেমে হারিয়েছেন নাদাল।

বাংলাদেশ সময় ভোর পাঁচটায় শেষ হয়েছে ম্যাচ। এই ম্যাচ জিতে ক্যারিয়ারে ১৫তম বারের মতো ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে উঠলেন এই স্প্যানিশ তারকা। সেমিফাইনালে জার্মান তারকা অ্যালেক্সান্ডার জভেরেভের বিপক্ষে লড়বেন নাদাল। বিশ্বের তিন নম্বর পুরুষ খেলোয়াড় জভেরেভ ৬-৪, ৬-৪, ৪-৬, ৭-৬ (৯/৭) গেমে স্পেনের প্রতিভাবান তরুণ কার্লোস আলকারাজকে হারিয়েছেন কোয়ার্টারে।

চার সেটের দীর্ঘ লড়াই শেষ হয়েছে ভোর পাঁচটার দিকে
ছবি : রয়টার্স

জোকোভিচ-নাদাল লড়াইয়ের ৫৯তম কিস্তি ছিল এই ম্যাচ। এই ৫৯ ম্যাচের ৩০টা জিতেছেন জোকোভিচ, গতকাল জিতে এই সার্বিয়ার তারকার বিপক্ষে নিজের জয়ের সংখ্যা ২৯-এ নিয়ে গেলেন নাদাল। এবার পঞ্চম বাছাই হয়ে ফ্রেঞ্চ ওপেন খেলতে আসা নাদাল বছরের শুরুতে দানিল মেদভেদেভকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন। ক্যারিয়ারের ২১ নম্বর গ্র্যান্ড স্ল্যান জিতে রজার ফেদেরার ও জোকোভিচকে টপকে গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডে সবার ওপরে উঠে যান।

জোকোভিচের প্রিয় টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনে নাদাল রাজত্ব করতে পারলেও, নাদালের প্রিয় ফ্রেঞ্চ ওপেনে জোকোভিচ শিরোপা জিততে পারলেন না, আর সেটা পারলেন না নাদালের কারণেই। কোয়ার্টার ফাইনালে ওঠার পথে একটি সেটও হারেননি জোকোভিচ। কিন্তু ক্লে-কোর্টের নাদাল ফর্মে থাকলে, ওসব রেকর্ডের কোনোই দাম থাকে না যে!

জোকোভিচের লক্ষ্য এবার উইম্বলডন
ছবি : রয়টার্স

জোকোভিচকে হারিয়ে একটু আবেগীই যেন হয়ে পড়েছিলেন নাদাল, ‘আমি খুবই আবেগী হয়ে পড়েছি। আমার জন্য এখানে খেলা অনেক বিশেষ একটা ঘটনা। ওর (জোকোভিচের) বিপক্ষে খেলা আমার জন্য সব সময় অনেক বড় একটা চ্যালেঞ্জের মতো। নোভাকের বিপক্ষে জেতার একটাই উপায়, প্রথম থেকে শেষ পর্যন্ত প্রত্যেকটা পয়েন্টের জন্য জানবাজি দিয়ে লড়তে হবে।’

ম্যাচ শেষে জোকোভিচও নাদালের অপরাজেয় মানসিকতার প্রশংসা করেছেন, ‘রাফাকে অভিনন্দন। ম্যাচের গুরুত্বপূর্ণ সময়গুলোতে ও আমার চেয়ে অনেক ভালো খেলেছে। দেখিয়ে দিয়েছে ও কেন একজন অসাধারণ চ্যাম্পিয়ন। ও আর ওর দলের প্রতি শুভকামনা, এই জয়টা ওর প্রাপ্য।’

আরও পড়ুন

ওদিকে মেয়েদের এককের কোয়ার্টার ফাইনালে জয় পেয়েছেন যুক্তরাষ্ট্রের কোকো গফ। সেমিফাইনালে ইতালির অবাছাই খেলোয়াড় মার্তিনা ত্রেভিসানের বিপক্ষে লড়বেন তিনি।