শেষ আশাও নিভে গেল, অস্ট্রেলিয়া ছাড়তেই হচ্ছে জোকোভিচকে

প্রিয় টুর্নামেন্টে খেলা হচ্ছে না জোকোভিচের

অস্ট্রেলিয়ান ওপেনে খেলার শেষ আশাটুকুও নিভে গেল নোভাক জোকোভিচের। দেশটার ফেডারেল কোর্টের আদেশে অস্ট্রেলিয়া থেকে বের করে দেওয়া হচ্ছে বিশ্বের শীর্ষ এই টেনিস তারকাকে। বাতিল করে দেওয়া হচ্ছে তাঁর ভিসা।

আগামীকাল প্রথম রাউন্ডের ম্যাচ খেলতে স্বদেশি মিওমির কেচমানোভিচের বিপক্ষে কোর্টে নামার কথা ছিল জোকোভিচের। সেটা আর হচ্ছে না। নিজের শিরোপা রক্ষার সুযোগটা পাচ্ছেন না এই সার্বিয়ান তারকা।

গত শুক্রবার দ্বিতীয় দফায় জোকোভিচের ভিসা বাতিল করে অস্ট্রেলিয়ার অভিবাসন দপ্তর
ছবি: রয়টার্স

আজ শেষবারের মতো আপিল করেছিলেন জোকোভিচ, তাতে লাভ হয়নি। নিজেদের সিদ্ধান্তে অনড় থেকেছে অস্ট্রেলিয়ার ফেডারেল কোর্ট। গত শুক্রবার দ্বিতীয় দফায় জোকোভিচের ভিসা বাতিল করে অস্ট্রেলিয়ার অভিবাসন দপ্তর, এরপর তাঁকে আবার আটক রাখা হয় মেলবোর্নে।

অভিবাসনমন্ত্রী অ্যালেক্স হকে বলছেন, টিকা না নেওয়া জোকোভিচকে অস্ট্রেলিয়ায় থাকতে দিলে সেটি টিকাবিরোধী মানসিকতাকে উৎসাহিত করতে পারে, পাশাপাশি অস্ট্রেলিয়ার সাধারণ জনগণের মধ্যেও ক্ষোভ দেখা দিতে পারে। হকের সই করা বিবৃতিতে এ-ও বলে দেওয়া আছে, এবার জোকোভিচ আপিল না করলে কিংবা আপিল করেও না জিতলে আগামী তিন বছরে অস্ট্রেলিয়ায় ভিসা পাবেন না তিনি!

মেলবোর্নে অনুশীলনে জোকোভিচ
ছবি: রয়টার্স

চূড়ান্ত শুনানিতে জোকোভিচের পরাজয়ের কারণে এখন আগামী তিন বছরের জন্য অস্ট্রেলিয়ার ভিসা পাবেন না জোকোভিচ। ভিসা না পেলে আগামী তিন বছর অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পারবেন না, যে গ্র্যান্ড স্লাম তাঁকে দুহাত ভরে দিয়েছে সব সময়। নয়বার এই গ্র্যান্ড স্লাম জিতেছেন তিনি।


করোনার টিকা নেওয়া নিয়ে ধোঁয়াশা রাখার পাশাপাশি করোনার স্বাস্থ্যবিধি ভাঙায় অস্ট্রেলিয়ায় ঢোকার পথে বাধার মুখে পড়েছিলেন জোকোভিচ।

গত সপ্তাহে প্রথমবার তাঁর ভিসা বাতিল করা হয়েছিল। চার দিন আগে আদালতে আপিলে জিতে অস্ট্রেলিয়ায় ঢোকার অনুমতি পান ‘জোকার’।

কিন্তু গত শুক্রবার অস্ট্রেলিয়ান অভিবাসনমন্ত্রীর সিদ্ধান্তের পর অস্ট্রেলিয়ান ওপেনে তাঁর খেলা আবার অনিশ্চিত হয়ে যায়। আজ চূড়ান্ত শুনানিতে সেই সিদ্ধান্তই বহাল রেখেছে অস্ট্রেলিয়ার ফেডারেল কোর্ট।