সম্ভাবনার তারুণ্যের জয়োৎসব...

তারুণ্যের জয়োৎসব
তারুণ্যের জয়োৎসব

যাঁরা তরুণ, তাঁদের সামনে রয়েছে হাজারো সম্ভাবনা—এমন কথা আমরা প্রায়ই শুনি। কিন্তু যাঁরা তরুণ তাঁদের প্রশ্ন করলে বোঝা যাবে, তাঁরা আসলেই কতটা জানেন নিজেদের সম্ভাবনার কথা। অধিকাংশ তরুণ বিশ্ববিদ্যালয়ে পড়া শেষ করে কী করবেন, তাই নিয়ে থাকেন বিভ্রান্ত।

বিশ্ববিদ্যালয়পড়ুয়া শিক্ষার্থীদের ক্যারিয়ার সম্পর্কে ধারণা দিতে এবং চাকরি বাজারে থাকা কোম্পানিগুলোর সঙ্গে সংযোগ তৈরি করতে ২৪ এপ্রিল রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউটে অনুষ্ঠিত হতে যাচ্ছে ক্রাউন সিমেন্ট-প্রথম আলো তারুণ্যের জয়োৎসবের জাতীয় পর্ব।

তারুণ্যের জয়োৎসব তরুণদের জন্য সুযোগের মেলা, এমনই জানান এই উৎসবের উদ্যোক্তারা। তাঁরা বলেন, তরুণদের বড় অংশেরই সমস্যা হলো তাঁরা ঠিক সময়ে ঠিক তথ্যটা পান না।

তারুণ্যের জয়োৎসবে তাই এক ছাদের নিচে জড়ো করা হবে তরুণদের নিয়ে কাজ করছে এমন ২৫-৩০টি প্রতিষ্ঠানকে। এ প্রতিষ্ঠানগুলোর কেউ চাকরি দেয়, কেউ তরুণদের দক্ষতা বাড়াতে সাহায্য করে, কেউ উদ্যমী উদ্যোক্তাকে ঋণ দেয়, কেউ তাঁকে বিদেশে যেতে সাহায্য করে। আবার কিছু প্রতিষ্ঠান আছে, যারা বিদেশে উচ্চশিক্ষার জন্য সাহায্য করে।

তরুণদের জন্য এ মেলায় মোট ১১টি সেশন থাকবে। সেশনগুলোতে বক্তারা বলবেন একুশ শতকের স্বপ্নযাত্রা নিয়ে, কথা হবে চতুর্থ শিল্পবিপ্লবে যোগ দিতে প্রয়োজনীয় দক্ষতা নিয়ে, হবে বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ নিয়ে প্রাণবন্ত আলোচনা। বাদ যাবে না শখকে পেশা হিসেবে নেওয়ার সম্ভাবনাও। এমনকি নতুন বাস্তবতায় ফ্রিল্যান্সিংয়ের সুযোগ নিয়েও হবে একটি সেশন। আগামীর নেতারা পরিচিত হওয়ার সুযোগ পাবেন বর্তমান নেতাদের সঙ্গে। এর পাশাপাশি বহুজাতিক কোম্পানিতে কাজের সুযোগ, টেক জায়ান্ট কোম্পানিগুলোতে কাজের সম্ভাবনা, ইংরেজি শিক্ষার প্রয়োজনীয়তা এবং উপায়, নেতৃত্ব দেওয়াবিষয়ক কর্মশালা, আকর্ষণীয় সিভি তৈরির উপায় এবং সবচেয়ে যেটা জরুরি, নিজেকে চাকরির বাজারে গুরুত্বপূর্ণ একজন হিসেবে তৈরি করার কৌশল শেখানো হবে এই মেলায়।

২৪ এপ্রিল সকাল ৯টা থেকে শুরু হয়ে উৎসব চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। তবে অংশগ্রহণকারীদের উপস্থিত হতে হবে সকাল ৮টার মধ্যেই। তারুণ্যের এই মহোৎসবে যোগ দিতে চাইলে রেজিস্ট্রেশন করতে হবে নিচের লিংকে— http://bit.ly/tarunno