এখন মানব ইতিহাসের সবচেয়ে রোমাঞ্চকর সময়

>ক্রাউন সিমেন্ট-প্রথম আলো তারুণ্যের জয়োৎসবে ভিডিও বার্তা দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন অনলাইন স্কুল খান একাডেমির প্রতিষ্ঠাতা সালমান খান। টাইম সাময়িকী ২০১২ সালে তাঁকে বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান দিয়েছে। ফোর্বস সাময়িকীর প্রচ্ছদ হয়েছেন তিনি।

হ্যালো। আমি সালমান খান, খান একাডেমির প্রতিষ্ঠাতা। ক্রাউন সিমেন্ট-প্রথম আলো তারুণ্যের জয়োৎসবে যাঁরা অংশ নিয়েছেন, তাঁদের সবাইকে জানাই স্বাগত। বুঝতে পারছি, বর্তমান ও ভবিষ্যতের ক্যারিয়ার নিয়ে এই আয়োজন। এবং আমার মনে হয়, এখনকার সময়ে এর চেয়ে গুরুত্বপূর্ণ বিষয় আর হয় না। কারণ, একদিকে আমরা যেমন মানব ইতিহাসের সবচেয়ে রোমাঞ্চকর সময় অতিবাহিত করছি, প্রযুক্তি আমাদের সামনে এমন সব সুযোগ তৈরি করছে, যোগাযোগের এমন সব মাধ্যম তৈরি হচ্ছে, আমরা এমন সব কাজ করতে পারছি, যা কখনো কল্পনাও করতে পারিনি। কিন্তু অন্যদিকে কৃত্রিম বুদ্ধিমত্তা ও অটোমেশনের যুগ চলে এসেছে। এখানে গুরুত্বপূর্ণ প্রশ্ন হলো, কারা অংশগ্রহণ করবে।

আমার মনে হয়, এর একমাত্র সমাধান হলো বিশ্বের তরুণদের এমন সব দক্ষতা রপ্ত করতে হবে, যা কিনা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে কখনো সম্ভব হবে না—সৃজনশীলতা, মানুষের জন্য মানুষের সহানুভূতি এবং সারা জীবন শেখার মানসিকতা। কারণ আমরা নিশ্চিতভাবেই জানি, সামনের দিনগুলোতে পরিবর্তনের পালে আরও হাওয়া লাগবে। সুতরাং আপনাদের কাজের কথা শুনে আমি খুবই আনন্দিত। খান একাডেমিতে আমরাও ঠিক এ ধরনের কাজই করি। আমাদের লক্ষ্য হলো বিনা মূল্যে বিশ্বের যেকোনো জায়গায় অবস্থিত মানুষকে আন্তর্জাতিক মানের শিক্ষা দেওয়া। সামনে আপনাদের অসাধারণ কাজগুলো দেখার অপেক্ষায় থাকব।

(ইংরেজি থেকে অনূদিত)