অপারেটিং সিস্টেমের হালনাগাদ এবং নতুন পণ্য আনছে অ্যাপল

ডব্লিউডব্লিউডিসি সম্মেলনবিবিসি

সীমিতসংখ্যক ডেভেলপার নিয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কে ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস (ডব্লিউডব্লিউডিসি) সম্মেলন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল। ৬ থেকে ১০ জুন পর্যন্ত অনুষ্ঠেয় এ সম্মেলন অনলাইনে সরাসরি সম্প্রচার করা হবে। প্রতিবছর এ সম্মেলনের আয়োজন করে থাকে অ্যাপল। তবে করোনা মহামারির কারণে গত দুই বছর সম্মেলন অনলাইনে অনুষ্ঠিত হয়। সম্মেলনে সাধারণত নিজেদের তৈরি নতুন প্রযুক্তি ও পণ্য আনার ঘোষণা দিয়ে থাকে অ্যাপল। আর তাই সারা বিশ্বের প্রযুক্তিপ্রেমীরা আগ্রহ নিয়ে অপেক্ষা করেন অ্যাপলের এই বার্ষিক সম্মেলনকে ঘিরে।

পাঁচ দিনের ডব্লিউডব্লিউডিসি সম্মেলনে আইওএস, আইপ্যাডওএস, ম্যাকওএস, ওয়াচওএস এবং টিভিওএস অপারেটিং সিস্টেমের হালনাগাদ সংস্করণ উন্মুক্ত করা হতে পারে। নতুন প্রযুক্তিপণ্যের বিষয়ে অ্যাপল কোনো তথ্য না জানালেও বিশ্লেষকদের ধারণা, ম্যাক প্রো ও আইম্যাকের নতুন সংস্করণসহ একাধিক প্রযুক্তিপণ্য বাজারে আনার ঘোষণা দিতে পারে প্রতিষ্ঠানটি।

ডেভেলপারদের অংশ নেওয়ার সুযোগ দিলেও করোনার কারণে সম্মেলনে উপস্থিত না–ও থাকতে পারেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। কারণ, সম্মেলনের মূল বক্তব্য আগে থেকেই ধারণ করে উপস্থিত ডেভেলপারদের শোনানো হবে। শুধু তা–ই নয়, নতুন পণ্যের কারিগরি বিভিন্ন দিক তুলে ধরবেন প্রতিষ্ঠানটির কর্মকর্তা ও প্রকৌশলীরা।