অ্যাপলের আগেও যারা আইফোন বানিয়েছিল

আইপড এবং আইম্যাকের ওপর অ্যাপলের যেমন নিরঙ্কুশ অধিকার আছে, আইফোনের বেলায় তা নয়।
অ্যাপলের সবচেয়ে সফল পণ্য আইফোন হলেও, বাজারে প্রথম আইফোন অ্যাপল আনেনি
অ্যাপল

‘আইপড’ এবং ‘আইম্যাক’ শব্দগুলো যেমন অ্যাপলের উদ্ভাবন, এ নামে তারাই প্রথম বাজারে পণ্য ছাড়ে। তবে ‘আইফোন’-এর বেলায় সে দাবি করতে পারবে না মার্কিন প্রতিষ্ঠানটি।

কারণ, ২০০৭ সালে অ্যাপলের ঘোষণার বেশ আগে থেকেই বাজারে আইফোন ছিল। মানুষ সেটি ব্যবহার করে যোগাযোগের কাজও সেরেছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রতিষ্ঠান ইনফোগিয়ার ১৯৯৮ সালে বিশ্বের প্রথম ‘আইফোন’ নামের ডিভাইস বাজারে আনে। সেটি বাজারজাত করার সময় বলা হতো ‘ইন্টারনেট টাচ স্ক্রিন টেলিফোন’।

ইনফোগিয়ারের প্রথম আইফোনের বিজ্ঞাপন

ইনফোগিয়ারের আইফোনটি ছিল মূলত টেলিফোন। নিচ থেকে টেনে কি-বোর্ড বের করে এনে টাইপ করা যেত তাতে। সাদাকালো স্পর্শকাতর (টাচ স্ক্রিন) পর্দাটি ব্যবহারের জন্য একটি স্টাইলাস দেওয়া হতো। পুরোনো সে আইফোনে ওয়েবসাইট দেখা এবং ই-মেইল ব্যবহারের সুযোগ ছিল। আর ২ মেগাবাইট র‍্যাম অন্তত ২০০টি ই-মেইল ঠিকানার জন্য যথেষ্টই ছিল।

সে সময় বেশ কয়েকটি সংস্করণে আইফোন বাজারে ছাড়া হয়
উইকিমিডিয়া কমন্স

সে সময় আইফোনটি কিনতে ৫০০ ডলারের কিছু কম খরচ হতো। আর ইন্টারনেট ব্যবহারের জন্য মাসে গুনতে হতো কমপক্ষে ৯ দশমিক ৯৫ ডলার।

সেটি কোনোভাবেই বর্তমানের স্মার্টফোনের সঙ্গে তুল্য নয়। তবু ইনফোগিয়ারের আইফোন সময়ের চেয়ে বেশ এগিয়ে ছিল। ১৯৯৯ সালে সেটির নতুন মডেল বাজারে ছাড়ার পর আইফোন বানানো বন্ধ করে দেয় ইনফোগিয়ার।

২০০০ সালের শুরুর দিকে ইনফোগিয়ার কিনে নেয় মার্কিন নেটওয়ার্কিং প্রতিষ্ঠান সিসকো সিস্টেমস, অর্থাৎ বদলে যায় আইফোন ট্রেডমার্কের মালিকানা।

আরও পড়ুন
সিসকো সিস্টেমস ইনফোগিয়ার কিনে নেওয়ার পর আইফোন নামে ভিওআইপি টেলিফোন বাজারে ছাড়ে

এরপর ২০০৬ সালে ভিওআইপি টেলিফোন ‘লিংকসিস আইফোন’ বাজারে আনে সিসকো। আর ২০০৭ সালের শুরুর দিকে ম্যাকওয়ার্ল্ড সম্মেলনের মঞ্চে অ্যাপলের প্রয়াত সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবস দেন আইফোন বাজারে আনার ঘোষণা। প্রায় সঙ্গে সঙ্গে ট্রেডমার্ক স্বত্বভঙ্গের অভিযোগ এনে অ্যাপলের বিরুদ্ধে মামলা ঠুকে দেয় সিসকো।

একই বছর জুনে বাজারে আইফোন ছাড়ার আগে সে অভিযোগ মিটিয়ে ফেলে অ্যাপল। তবে কত টাকায় রফা হলো, তা জানায়নি কোনো পক্ষই।

মজার ব্যাপার হলো, প্রতিষ্ঠান দুটির নতুন চুক্তির পর ‘আইফোন’ নামটি ব্যবহারের অনুমতি দুই পক্ষেরই ছিল। তবে এরপর আর সিসকোর আইফোন বাজারে দেখা যায়নি। সম্ভবত আর কখনো যাবেও না। আইফোন এখন নিঃসন্দেহে কেবল অ্যাপলের পণ্য।

আরও পড়ুন