এক বইতে অ্যানালগ থেকে ডিজিটাল রূপান্তরের গল্প

বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথিরাপ্রথম আলাে

বইয়ের পাতায় বাংলাদেশের অ্যানালগ থেকে ডিজিটাল রূপান্তরের গল্প তুলে ধরেছেন এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশনের (অ্যাসোসিও) সাবেক সভাপতি আবদুল্লাহ এইচ কাফি। গতকাল ৭ মার্চ রাজধানীর একটি হোটেলে তাঁর লেখা ‘আবর্ত: এনালগ থেকে ডিজিটাল বাংলাদেশ ও আমরা’ বইটির মোড়ক উন্মোচন করা হয়। আইসিটি পাইওনিয়ার ক্লাব আয়োজিত এ অনুষ্ঠানে ‘ডিজিটাল বিপ্লব ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভাও অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘ডিজিটালাইজেশন যে একটি দেশের অভাবনীয় রূপান্তর ঘটাতে পারে, বাংলাদেশ তার প্রমাণ। অ্যানালগ থেকে ডিজিটাল রূপান্তরের এই যাত্রা খুব সহজ ছিল না। ১৯৯৬ সালের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার পৃষ্ঠপোষকতায় বাংলাদেশে কম্পিউটার এবং মুঠোফোন সাধারণ মানুষের কাছে সহজলভ্য হয় এবং এরই ধারাবাহিকতায় ডিজিটাল শিল্পবিপ্লবের ভিত্তি স্থাপিত হয়। অ্যানালগ যুগ থেকে ডিজিটাল যুগে উত্তরণের এই বিপ্লব এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বাংলাদেশ কম্পিউটার সমিতি।’


আবদুল্লাহ এইচ কাফির বইটিকে দেশের ডিজিটাল শিল্পবিপ্লবের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ রেফারেন্স হিসেবে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘বর্তমান প্রজন্মের ছেলেমেয়েরা বইটির মাধ্যমে দেশের কম্পিউটারবিপ্লব সম্পর্কে পরিষ্কার ধারণা পাবে এবং নিজেদের তৈরি করার জন্য অনুপ্রাণিত হবে।’

আবদুল্লাহ এইচ কাফি জানান, অসংখ্য বাধাবিপত্তি অতিক্রম করে হাতে গোনা কয়েকজন মানুষ দেশের তথ্যপ্রযুক্তি খাতের বিকাশের ভিত গড়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ডিজিটাল প্রযুক্তি খাতকে এক অসাধারণ উচ্চতায় নিয়ে গেছেন। আজকের বাংলাদেশ ডিজিটাল প্রযুক্তি খাতে এই জায়গায় উপনীত হবে, তা আমরা তরুণ বয়সে কল্পনাও করতে পারতাম না। বইটিতে এ দেশে ডিজিটাল প্রযুক্তি বিকাশের নায়কদের কথাই তুলে ধরা হয়েছে।

১৯৮০ সালে কম্পিউটার প্রশিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন আবদুল্লাহ এইচ কাফি। পরে জাপানের প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ক্যাননের পরিবেশক হিসেবে ব্যবসা শুরু করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার, বাংলাদেশ কম্পিউটার সমিতির সাবেক সভাপতি এস এম কামাল, বেসিসের সাবেক সভাপতি এ তৌহিদ, একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু, প্রথম আলোর যুব উন্নয়ন কর্মসূচির সমন্বয়কারী মুনির হাসান ও প্রথম আলোর হেড অব নিউ ইনিসিয়েটিভ পল্লব মোহাইমেন।

আবর্ত বইয়ের প্রচ্ছদ

‘আবর্ত: এনালগ থেকে ডিজিটাল বাংলাদেশ ও আমরা’ বইটি এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ করেছে ঢাকার অদম্য প্রকাশ। ২৭৯ পৃষ্ঠার চার রঙা বইটিতে আবদুল্লাহ এইচ কাফির ব্যক্তি ও পেশাজীবন যেমন উঠে এসেছে, তেমনি আশির দশক থেকে সাম্প্রতিক সময় পর্যন্ত বাংলাদেশে তথ্যপ্রযুক্তির বিকাশের ধারাবাহিক বর্ণনাও রয়েছে। বইটির দাম এক হাজার টাকা। আবদুল্লাহ এইচ কাফি প্রযুক্তি পণ্য বিপণন প্রতিষ্ঠান জে এ এন অ্যাসোসিয়েটসের প্রধান নির্বাহী কর্মকর্তা। তিনি বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি ছিলেন।