কম্পিউটারে স্ক্রিনশট নেবেন যেভাবে

কম্পিউটারের পর্দার স্ক্রিনশটছবি : স্ক্রিনশট
কি-বোর্ডে স্ক্রিনশটের শর্টকাট
ছবি : স্ক্রিনশট

অনেক সময় কম্পিউটারের পর্দায় থাকা কোনো বার্তা বা ছবির স্ক্রিনশট নেওয়ার প্রয়োজন হয়। আবার কম্পিউটারের কোনো সমস্যায় বিশেষজ্ঞদের সহায়তা নেওয়ার জন্যও স্ক্রিনশট নিয়ে পাঠাতে হয়। কম্পিউটার থেকে স্ক্রিনশট নেওয়ার সহজ কয়েকটি পদ্ধতি আলোচনা করা হলো।

ধাপ-১

প্রায় সব কি-বোর্ডেই PrtSc বা Print Screen/Sys Rq নামের একটি বিশেষ কি থাকে। এই কি দিয়ে আপনি খুব দ্রুত কম্পিউটারের পর্দায় থাকা যেকোনো তথ্যের ছবি বা স্ক্রিনশট নিতে পারেন। কি-বোর্ডের Windows Key + PrtSc বা Print Screen/Sys Rq কি একসঙ্গে চাপলেই স্ক্রিনশটটি C:\Users\<your-username>\Picturescreenshots ঠিকানায় .png ফরম্যাটে সংরক্ষিত হবে। এবার নির্দিষ্ট ঠিকানায় স্ক্রিনশটটিতে ক্লিক করলেই পর্দার ছবি দেখা যাবে

পর্দার নির্দিষ্ট অংশের স্ক্রিনশট
ছবি : স্ক্রিনশট

ধাপ-২

আপনি যদি স্ক্রিনের তাৎক্ষণিক ছবি কপি করে উইন্ডোজের ক্লিপবোর্ডে জমা রাখতে চান, তবে Alt+PrtSc বা Print Screen/Sys Rq কি একসঙ্গে চাপুন। এবার মাইক্রোসফট অফিস, পাওয়ার পয়েন্ট, অ্যাডবি ফটোশপ বা মাইক্রোসফট পেইন্টে গিয়ে CTRL+V কি একসঙ্গে চাপলেই স্ক্রিনশটটি পেস্ট হয়ে যাবে।

ধাপ-৩

উইন্ডোজের স্নিপিং টুল প্রোগ্রাম ব্যবহার করে চালু থাকা পর্দার নির্দিষ্ট অংশের স্ক্রিনশট নেওয়া যায়। এ জন্য প্রথমে কি-বোর্ডের Windows Key + Shift Key + S কি একসঙ্গে চাপতে হবে। এবার মাউসের বাঁ পাশ চেপে ধরে যে অংশের ছবি স্ক্রিনশট হিসেবে ব্যবহার করতে চান, সেখানে ক্লিক করে জায়গা নির্ধারণ করতে হবে। আপনার কম্পিউটারে উইন্ডোজ নোটিফিকেশন চালু থাকলে একটা ছোট পপআপ দিয়ে সেভ হওয়া স্ক্রিনশটটি নোটিফিকেশন আকারে দেখা যাবে। নোটিফিকেশনে ক্লিক করলে স্ক্রিনশটটির সেভ করার অপশন দেখা যাবে।

এ ছাড়া উইন্ডোজের Snip & Sketch অ্যাপ ব্যবহার করে খুব সহজেই ৩ সেকেন্ড বা ১০ সেকেন্ড পরপর নিয়মিত কম্পিউটারের পর্দার স্ক্রিনশট নেওয়া যায়।