কী আছে সিইএসের ভাগ্যে?

সময় আছে মাত্র এক সপ্তাহ। কিন্তু এরই মধ্যে বিশ্বের সবচেয়ে বড় ইলেকট্রনিক পণ্যের মেলা কনজ্যুমার ইলেকট্রনিকস শো (সিএসই) আয়োজকদের মনের কোনায় ঘন কালো মেঘ জমেছে। আগামী ৫ জানুয়ারি যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে এ প্রযুক্তি প্রদর্শনী শুরুর কথা থাকলেও করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রনের ভয়ে সরাসরি অংশ না নেওয়ার কথা বেশ কিছুদিন আগেই জানিয়েছিল বিশ্বের শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

সিইএসে অংশ না নেওয়া প্রতিষ্ঠানের তালিকায় অ্যালফাবেট, টুইটার, মেটা প্ল্যাটফর্ম, লেনোভো, আমাজন, টি–মোবাইল, জেনারেল মোটরসও রয়েছে। যুক্তরাষ্ট্রে অমিক্রনের সংক্রমণ বাড়ায় এ সিদ্ধান্ত নিয়েছে তারা। তারপরও আয়োজকদের আশা ছিল, অন্য প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলো ঠিকই অংশ নেবে প্রদর্শনীতে। কিন্তু এবার ভাগ্য মনে হয় সহায় নয় আয়োজকদের জন্য। নতুন করে জনপ্রিয় চিপনির্মাতা অ্যাডভান্সড মাইক্রোডিভাইস (এএমডি), মাইক্রোস্টার ইন্টারন্যাশনাল, প্রক্টর অ্যান্ড গাম্বেলসহ বেশ কিছু প্রতিষ্ঠান প্রদর্শনীতে সরাসরি মেলায় অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রসহ ইউরোপের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে। শুধু যুক্তরাষ্ট্রেই গড়ে প্রতিদিন দুই লাখের বেশি করোনা রোগী শনাক্ত হচ্ছে, যাদের বেশির ভাগই অমিক্রন ধরনে আক্রান্ত। এ কারণে বড় বড় বেশ কয়েকটি বিমান সংস্থাও তাদের ফ্লাইট বাতিল করেছে। ফলে এবারের কনজ্যুমার ইলেকট্রনিকস শো সরাসরি আয়োজন নিয়ে শঙ্কায় রয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।