গুগলের মূল প্রতিষ্ঠানের নাম এখন অ্যালফাবেট

.
.

এত দিন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের মূল প্রতিষ্ঠান ছিল গুগল ইনকরপোরেটেড। ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর যাত্রা শুরুর পর থেকেই গুগলের দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন এই নামেই মূল প্রতিষ্ঠান পরিচালনা করে আসছিলেন। ১৭ বছর পর এবার মূল প্রতিষ্ঠানের নামে আর গুগল থাকছে না। গত সোমবার অ্যালফাবেট ইনকরপোরেটেড (আইএনসি) নামে নতুন প্রতিষ্ঠানের ঘোষণা দেওয়া হয়েছে। এক ব্লগ বার্তায় এ ঘোষণা দেন। নতুন এ প্রতিষ্ঠানটির অধীনে পরিচালিত হবে গুগল এবং এর সহযোগী ব্র্যান্ড, পণ্য ও সেবাগুলো।
অ্যালফাবেটের চেয়ারম্যান হিসেবে থাকবেন সের্গেই ব্রিন এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে থাকবেন ল্যারি পেজ। আর গুগলের নতুন সিইওর দায়িত্ব দেওয়া হয়েছে সুন্দর পেশাইকে। এর আগে তিনি পণ্য উন্নয়ন বিভাগের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট হিসেবে কর্মরত ছিলেন।
মূলত গুগলকে আরও উঁচু জায়গায় নিয়ে যেতে বড় একটি প্রতিষ্ঠান হিসেবে এগিয়ে যাওয়ার ব্যাপারে চিন্তা থেকেই অ্যালফাবেটের যাত্রা বলে নিজের ব্লগ পোস্টে উল্লেখ করেছেন ল্যারি পেজ। তিনি উল্লেখ করেন, একেক ধরনের প্রকল্প চালানোর জন্য একেক ধরনের নেতৃত্ব, ও জনবল দরকার।’ এর ফলে গুগলও অ্যালফাবেট আইএনসির অঙ্গপ্রতিষ্ঠান হিসেবে কাজ করবে।

পেজ উল্লেখ করেন, আমাদের মূল একটি কাজ হবে নতুন নতুন ব্যবসা তৈরি করা। এ ছাড়া বর্তমানে যেমন গুগল আইএনসির মধ্যেই সব উদ্যোগ রয়েছে, সেগুলোকে আলাদা করে ফেলা হবে।’ তবে বর্তমানে গুগল ব্যবহারকারীদের চিন্তার কিছু নেই। গুগলের আগের সব সেবা একই রকম থাকছে। ঘোষণার পাশাপাশি অ্যালফাবেটের ওয়েবসাইটও (https://abc.xyz) চালু করা হয়েছে ইতিমধ্যে।
গুগল ব্লগ ও গুগল ইনভেস্টর অবলম্বনে নুরুন্নবী চৌধুরী