ঘণ্টাপ্রতি ৫০ টাকায় নারী উদ্যোক্তাদের জন্য অফিস

দ্য হাইভে এভাবে কাজ করতে পারবেন নারীরাছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সদ্য পাস করেছেন নাদিয়া আক্তার। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ই তাঁর ইচ্ছে ছিল উদ্যোক্তা হওয়ার। পাস করার পরপরই মনের কোণে জমে থাকা স্বপ্ন বাস্তবায়নে কাজ শুরু করেন তিনি। বাসায় বসে কাজ করে প্রাথমিক সাফল্য এলেও পরিকল্পনা অনুযায়ী কাজ করতে পারছিলেন না নাদিয়া। কারণ, ব্যবসার প্রয়োজনে অফিস নেওয়ার মতো আর্থিক অবস্থা ছিল না তাঁর। এ চিন্তায় নাদিয়ার উদ্যোক্তা হওয়ার স্বপ্নই দুঃস্বপ্নে পরিণত হওয়ার জোগাড়। ‘আমি বাসায় বসে মনোযোগ দিয়ে কাজ করতে পারতাম না। বাসায় থাকার ফলে না চাইলেও ঘরের অনেক কাজ সহযোগিতা করতে হতো। তখন আমার মূল কাজে মনোযোগ দেওয়া কিছুটা কঠিন হয়ে যেত।’ বাসায় কাজের সমস্যা বলতে গিয়ে এমনটাই জানান নাদিয়া। শুধু নাদিয়া আক্তার একাই নন, নতুন উদ্যোক্তাদের অনেকেরই এ ধরনের সমস্যা হয়ে থাকে।

নাসিমা আক্তার
ছবি : সংগৃহীত

নাদিয়ার মতো যেসব নারী নতুন উদ্যোক্তা হতে চাচ্ছেন কিন্তু অফিস নেওয়ার মতো আর্থিক সামর্থ্য নেই তাঁদের জন্য এগিয়ে এসেছেন নারী উদ্যোক্তাদের শীর্ষ সংগঠন উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরামের সভাপতি নাসিমা আক্তার। ব্যক্তি উদ্যোগে ঢাকার মহাখালীতে অবস্থিত উইয়ের প্রধান কার্যালয়ের একটি অংশ তিনি নারী উদ্যোক্তাদের ব্যবহারের সুযোগ করে দিয়েছেন। আজ ৮ মার্চ বিশ্ব নারী দিবস থেকে নারী উদ্যোক্তারা ঘণ্টাপ্রতি ৫০ টাকার বিনিময়ে ‘কো-ওয়ার্কিং স্পেস—দ্য হাইভ’-এ কাজ করার সুযোগ পাবেন।

এ বিষয় জানতে চাইলে দ্য হাইভের প্রতিষ্ঠাতা নাসিমা আক্তার বলেন, ‘ঢাকা শহরে নতুন উদ্যোক্তাদের জন্য অফিস ভাড়া নিয়ে কাজ করা বেশ কঠিন। এখন থেকে নারী উদ্যোক্তারা চাইলেই ঘণ্টাপ্রতি ৫০ টাকা দিয়ে দ্য হাইভে কাজ করতে পারবেন। এখানে বিনা মূল্যে ওয়াই-ফাই, প্রিন্টার ব্যবহারের পাশাপাশি সভা করাসহ বিভিন্ন সুবিধাও পাবেন তাঁরা। চাইলে দুপুরের খাবার খাওয়ার পাশাপাশি নিজেদের ব্যবসার উন্নয়নে পরামর্শও নিতে পারবেন উদ্যোক্তারা। আগামী মাস থেকে ল্যাপটপ ও কম্পিউটার ব্যবহারের সুবিধাও চালু করা হবে। এবারের নারী দিবসে বাংলাদেশের সব নারী উদ্যোক্তাকে আমি দ্য হাইভ উৎসর্গ করলাম।’

দ্য হাইভে বর্তমানে ২৫টি ডেস্ক রয়েছে। এ ছাড়া সভা করার জন্য রয়েছে আলাদা জায়গা। অফিস ব্যবহারের জন্য এক সপ্তাহ আগে নিবন্ধন করতে হবে। উদ্যোক্তারা নিজেদের প্রয়োজনমতো এক ঘণ্টা থেকে শুরু করে পুরো মাসের জন্য অফিস ভাড়া নিতে পারবেন। এক মাসের জন্য ভাড়া কিছুটা কম হবে।

নতুন এ উদ্যোগের বিষয়ে উইয়ের কর্মকর্তা ফারজানা তন্বী বলেন, ‘ক্ষুদ্র নারী উদ্যোক্তারা ট্রেড লাইসেন্স, উচ্চ ভাড়াসহ নানা কারণে অফিসের ঠিকানা কাউকে দিতে পারেন না। এ সুবিধা কাজে লাগিয়ে তাঁরা যখন ইচ্ছা অফিস করতে পারবেন।’

দ্য হাইভের ই-মেইল ঠিকানা: [email protected]