জিমেইল অ্যাকাউন্টে বিনা মূল্যে ১৫ গিগাবাইট পর্যন্ত তথ্য জমা রাখার সুযোগ দিয়ে থাকে গুগল। এর বেশি তথ্য জমা হলে আপনি ই-মেইল পাঠাতে বা গ্রহণ করতে পারবেন না। জিমেইলে আরও বেশি জায়গা ব্যবহারের জন্য ব্যবহারকারীদের কাছে থেকে অর্থ নিয়ে থাকে গুগল। তবে অর্থ খরচ না করে জিমেইলের জায়গা খালি করে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কিন্তু ১৫ গিগাবাইট জায়গা খালি করা সহজ নয় নিশ্চয়ই। নিচের পদ্ধতি কাজে লাগিয়ে জিমেইলে থাকা তথ্য দ্রুত মুছে জায়গা খালি করা যায়।

ডিসকার্ডেড আইটেমস
ছবি : স্ক্রিনশট

গুগলের স্টোরেজ ম্যানেজমেন্ট
গুগলের স্টোরেজ ম্যানেজমেন্টের মাধ্যমে বড় ফাইলগুলো দেখার পাশাপাশি সেগুলো দ্রুত মুছে ফেলা যায়। এ জন্য https://one. google. com/storage/management ঠিকানায় প্রবেশ করে নিজের জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগইন করতে হবে। এবার ডিসকার্ডেড আইটেমস বিভাগে গেলেই মুছে ফেলা ই-মেইল, স্প্যাম মেইলের পাশাপাশি গুগল ড্রাইভের ফাইলগুলোও দেখা যাবে। লার্জ আইটেমস বিভাগে পাওয়া যাবে বেশি জায়গা নেওয়া ফাইলগুলো। আদার আইটেমস বিভাগে অপরিচিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের ভিডিও ও ফাইলের দেখা মিলবে। আপনি চাইলেই অপ্রয়োজনীয় ফাইলগুলোর নিচে থাকা Review and free up লিংকে ক্লিক করে Delete All অপশনের সাহায্যে একসঙ্গে সব ফাইল মুছে ফেলতে পারবেন।
ডিসকার্ডেড আইটেমস ও লার্জ আইটেমস বিভাগে তথ্য মুছে ফেলার জন্য অপ্রয়োজনীয় ফাইলের পাশে টিক চিহ্ন দিয়ে ডান পাশের ওপরে থাকা ডিলিট চাপতে হবে। এবার I understand that once I delete the files, they cannot be recovered from the Trash এর পাশে টিক চিহ্ন দিয়ে Permanently delete বাটনে ক্লিক করলেই স্থায়ীভাবে ফাইলগুলো মুছে যাবে।

গুগল ড্রাইভ
ছবি : স্ক্রিনশট

গুগল ড্রাইভ
গুগল ড্রাইভে জায়গা খালির জন্য কম্পিউটার বা ল্যাপটপ থেকে https://drive. google. com/drive/u/0 /quota ঠিকানায় যেতে হবে। এবার ডান দিকের ওপরে থাকা স্টোরেজ ইউজড লিংকে ক্লিক করলে ড্রাইভে থাকা বড় থেকে ছোট আকারের ফাইলগুলো দেখা যাবে। এবার অপ্রয়োজনীয় ফাইল নির্বাচন করে মাউসের ডানে ক্লিক করে রিমুভ অপশনে ক্লিক করতে হবে। মুছে ফেলা ফাইলগুলো ট্রাস ফোল্ডারে জমা হবে এবং ৩০ দিন পর স্বয়ংক্রিয়ভাবে স্থায়ীভাবে মুছে যাবে।

জিমেইল
জিমেইলে জায়গা খালির জন্য লগইন করে সার্চবারে has: attachment larger: 10M লিখে সার্চ করলেই ১০ মেগাবাইটের বেশি অ্যাটাচমেন্ট থাকা ই-মেইলগুলো দেখা যাবে। এবার অপ্রয়োজনীয় ই-মেইলগুলো নির্বাচন করে Trash অপশন নির্বাচন করে Empty Trash now বাটন চাপতে হবে।