জেমস বন্ডে নজর আমাজনের

মেট্রো গোল্ডউইন মেয়ার স্টুডিওস কেনার জন্য আলোচনা চালাচ্ছে আমাজন
সংগৃহীত

জেমস বন্ড সিরিজের সাম্প্রতিক চলচ্চিত্রগুলোর নির্মাতা প্রতিষ্ঠান মেট্রো গোল্ডউইন মেয়ার স্টুডিওস (এমজিএম) কেনার জন্য আলোচনা চালাচ্ছে ই-কমার্স জায়ান্ট আমাজন। ভ্যারাইটি সাময়িকীর প্রতিবেদনে বলা হয়েছে, এ জন্য আমাজনকে প্রায় ৯০০ কোটি ডলার খরচ করতে হতে পারে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, এমজিএম কেনার জন্য আমাজনসহ বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো অনেক দিন ধরেই আলোচনার চেষ্টা করছিল বলে শোনা যাচ্ছিল। তবে চলচ্চিত্র স্টুডিওটি কেনায় আমাজনের আগ্রহ এখন আর গুজবের পর্যায়ে নেই।

আমাজন স্টুডিওস এবং প্রাইম ভিডিওর জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট মাইক হপকিন্স সরাসরি এমজিএমের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান কেভিন উলরিকের সঙ্গে আলোচনা করছেন বলে একাধিক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তবে কোনো প্রতিষ্ঠানের পক্ষ থেকেই বিষয়টি নিশ্চিত করা হয়নি।

এমজিএমও ক্রেতার খোঁজে ছিল এত দিন। গত ডিসেম্বরেই তা জানিয়েছিল ভ্যারাইটি। এদিকে সংবাদমাধ্যম দ্য ইনফরমেশন গতকাল সোমবার লিখেছে, ৭০০ থেকে ১ হাজার ডলারের মধ্যে চুক্তি হতে পারে এমজিএম ও আমাজনের। এরপর শুরু হয় নানা অনুমান।

সম্প্রতি বিনোদন খাতে মনোযোগ বাড়িয়েছে আমাজন
ফাইল ছবি: রয়টার্স

এদিকে আমাজনকেও বিনোদন খাতে মনোযোগী হতে দেখা গেছে সাম্প্রতিক সময়ে। তাদের ভিডিও স্ট্রিমিং সেবা প্রাইমের সদস্যসংখ্যা এখন ২০ কোটির বেশি। গত বছর তাদের সাড়ে ১৭ কোটি গ্রাহক আমাজনে ভিডিও দেখেছেন বলে বিনিয়োগকারীদের জানিয়েছিলেন জেফ বেজোস। এখন আরও বেশি গ্রাহকের কাছে যাওয়ার পরিকল্পনা করছে আমাজন। আর সে জন্য এমজিএমের বিকল্প খুব বেশি নেই তাদের হাতে। কারণ, এমজিএম কিনলে অনেক জনপ্রিয় চলচ্চিত্র এবং টিভি অনুষ্ঠানের স্বত্ব পেয়ে যাবে তারা।

এমজিএমের মালিকানাধীন হাজার চারেক চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘জেমস বন্ড’, ‘হবিট’, ‘রকি’, ‘রোবোকপ’ ও ‘পিংক প্যান্থার’ সিরিজ। এর সঙ্গে ‘দ্য সাইলেন্স অব দ্য ল্যাম্বস’, ‘দ্য ম্যাগনিফিসেন্ট সেভেন’ এবং ‘ফোর ওয়েডিংস অ্যান্ড আ ফিউনারেল’-এর মতো দর্শকপ্রিয় চলচ্চিত্রও আছে। আর টিভি অনুষ্ঠানের তালিকায় ১৭ হাজার পর্বের নানা সিরিজ রয়েছে। ‘দ্য ভয়েস’ নামের রিয়েলিটি শোর স্বত্বও তাদের।

আমাজনের জন্য বিনোদন যদিও তুলনামূলক ছোট খাত, তবে দ্রুত বর্ধনশীল। ২০২০ সালে টিভি শো, চলচ্চিত্র এবং সংগীতে ১ হাজার ১০০ কোটি ডলার খরচ করেছে মার্কিন প্রতিষ্ঠানটি।