দেশি সফটওয়্যার ব্যবহারে সবাইকে এগিয়ে আসতে হবে

‘দ্য বোরাক’ অ্যাপের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারসংগৃহীত

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, প্রত্যন্ত ও দুর্গম এলাকাসহ দেশের সব জায়গায় দ্রুতগতির ইন্টারনেট পৌঁছে দিতে কাজ করছে সরকার। ফলে এরই মধ্যে দুর্গম পাহাড় ও হাওর অঞ্চলে অনলাইনভিত্তিক আউটসোর্সিং শিল্প গড়ে ওঠার পাশাপাশি ডিজিটাল শিল্প উদ্যোক্তা তৈরি হচ্ছে। বর্তমানে দেশি উদ্যোক্তাদের তৈরি সফটওয়্যার ৮০টি দেশে রপ্তানি হচ্ছে। দেশের সফটওয়্যার শিল্পকে সহায়তা করতে দেশে তৈরি সফটওয়্যার ব্যবহারে সবাইকে এগিয়ে আসতে হবে। আজ রাজধানীর শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘দ্য বোরাক’ অ্যাপের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

অনুষ্ঠানে জানানো হয়, দেশি তৈরি অ্যাপটি কাজে লাগিয়ে রাইড শেয়ারিংয়ের পাশাপাশি হোম সার্ভিস ও ডেলিভারিনির্ভর ৭১টি সেবা ব্যবহার করা যাবে। শিগগিরই অ্যাপটিতে শতাধিক সেবা ব্যবহারের সুযোগ মিলবে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা মুঠোফোন ব্যবহারকারীরা www.theborak.com ঠিকানা থেকে বিনা মূল্যে অ্যাপটি নামিয়ে নিতে পারবেন।

অনুষ্ঠানে দ্য বোরাক সার্ভিসেস লিমিটেডের প্রতিষ্ঠাতা শফিউল আলম বলেন, সব শ্রেণি–পেশার নাগরিকদের নিরবচ্ছিন্ন ও দ্রুততম সময়ে সেবা দেবে অ্যাপটি। ২০২৬ সালের মধ্যে দেশের অর্ধেক নাগরিককে এই প্ল্যাটফর্মের আওতায় আনার পাশাপাশি দেশের গণ্ডি পেরিয়ে বিশ্ব জয় করাই আমাদের লক্ষ্য।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দ্য বোরাক সার্ভিসেস লিমিটেডের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম এবং প্রতিষ্ঠানটির প্রশাসনিক কর্মকর্তা রাকিব হাসান।