নারী উদ্যোক্তাদের ব্যবসা সহজ করতে প্রিপেইড কার্ড চালু

ফেসবুকে নারী উদ্যোক্তাদের ব্যবসা সহজ করতে এফ-কমার্সভিত্তিক সোশ্যাল মিডিয়া প্রিপেইড কার্ড চালু করেছে মাস্টারকার্ড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও ই-কুরিয়ার। কার্ডটিতে দ্বৈত মুদ্রা (ডুয়েল কারেন্সি) সুবিধা থাকায় কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাহায্য ছাড়াই নারী উদ্যোক্তারা অর্থের বিনিময়ে তাঁদের ফেসবুক পেজের প্রচার চালাতে পারবেন। বিভিন্ন ই-কমার্স পোর্টাল ও দোকান থেকে মূল্য ছাড়ে পণ্য কেনার পাশাপাশি বিভিন্ন সুবিধাও পাওয়া যাবে কার্ডটিতে। শুধু তাই নয়, ই-কুরিয়ারের মাধ্যমে পণ্য বাজারজাত করে সরাসরি নিজেদের অ্যাকাউন্টে অর্থ সংগ্রহ করা যাবে। ফলে পণ্য বিক্রির পর অর্থ সংগ্রহের জন্য কোথাও যেতে হবে না।
আজ বুধবার রাজধানীর একটি হোটেলে প্রিপেইড কার্ডটি উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিতে হলে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। বর্তমানে প্রযুক্তিনির্ভর বিভিন্ন ব্যবসার মাধ্যমে নারীরা স্বাবলম্বী হয়ে উঠছেন। একই সঙ্গে তাঁরা দেশের অর্থনীতিতে অবদান রাখছেন। নিজেদের উদ্যোগ সারা বিশ্বের মানুষের কাছে তুলে ধরার জন্য বর্তমানে এফ-কমার্স সবচেয়ে বড় ভূমিকা পালন করছে। আর তাই সোশ্যাল মিডিয়া প্রিপেইড কার্ড নারীদের ব্যবসা সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
ই-কুরিয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা বিপ্লব ঘোষ বলেন, সোশ্যাল মিডিয়া কমার্স প্রিপেইড কার্ডটি নারীদের এফ-কমার্সভিত্তিক ব্যবসা পরিচালনায় সহায়তা করবে। দেশের অর্থনীতিতে ইতিবাচক পরিবর্তন আনতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
মাস্টার কার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, নারী উদ্যোক্তাদের নির্বিঘ্নে ফেসবুকে পণ্য কেনাবেচার সুযোগ দিতেই এ কার্ড চালু করা হয়েছে।
মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের (এমটিবি) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান বলেন, কার্ডটির মাধ্যমে ব্যবহারকারীরা নিজেরাই বিভিন্ন আর্থিক সুবিধা নিশ্চিত করতে পারবেন। ফলে বাংলাদেশের ক্রমবর্ধমান এফ-কমার্স খাতে ব্যবসা-বাণিজ্যের প্রসার আরও দ্রুত হবে।
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের উপমহাব্যবস্থাপক বদিউজ্জামান দিদার, ডটলাইনস বাংলাদেশের প্রেসিডেন্ট মাহবুবুল মতিন প্রমুখ।