‘পোস্ট পাবলিক করো, শেয়ার দিই’

অ্যাকাউন্ট না থাকলে ভিন্ন কথা, তবে শিরোনামের শব্দগুলো ফেসবুকে দেখেননি এমন মানুষ পাওয়া কঠিন।

এর অর্থ হলো, আপনার লেখা বা ছবি তাঁর পছন্দ হয়েছে, গুরুত্বপূর্ণ মনে হয়েছে কিংবা মতাদর্শের সঙ্গে মিলেছে। এখন তিনি নিজের ফেসবুক বন্ধুদের সঙ্গে শেয়ার করতে চান। তবে শেয়ার করার অপশন দেখাচ্ছে না বলে তিনি তা পারছেন না।

কেন পারছেন না, তা ওই শিরোনামেই বলা আছে। ফেসবুকে কোনো পোস্টের প্রাইভেসি ‘পাবলিক’ না থাকলে তা অন্য কেউ সরাসরি শেয়ার করতে পারেন না।

এখন কেউ যদি আপনাকে ফেসবুকে বলে ‘পোস্ট পাবলিক করো, শেয়ার দিই’, তবে নিজেকে প্রথম যে প্রশ্নটি করবেন তা হলো, পোস্টটি বেশি মানুষের কাছে পৌঁছালে আপনি কোনো সমস্যায় পড়বেন কি না।

যদি সমস্যা না দেখেন তো সহজেই প্রাইভেসি সেটিং বদলে সেটি পাবলিক করে দিতে পারেন। এখানে মনে রাখা ভালো, পাবলিক করলে আপনার বন্ধু তালিকায় নেই, এমন মানুষও আপনার প্রোফাইলে গিয়ে সেটি দেখতে পাবেন।

যে পোস্টটি শেয়ার করতে চান, সেটিতে যান। পোস্টটির ওপরের ডান দিকের তিন বিন্দুযুক্ত বোতামে ক্লিক বা ট্যাপ করুন। সম্পাদনা, মুছে ফেলাসহ বেশ কিছু অপশন পাবেন। তালিকা থেকে ‘এডিট প্রাইভেসি’ নির্বাচন করুন। ওয়েব সংস্করণে সেটি ‘এডিট অডিয়েন্স’ হিসেবে দেখাতে পারে।

এডিট প্রাইভেসি অপশনে পাবলিক নির্বাচন করে দিতে হবে

প্রাইভেসি মেনুতে ঠিক করে দিতে পারবেন কে আপনার পোস্ট দেখতে পাবেন (এবং কে পাবেন না)। চাইলে ‘অনলি মি’ করে রেখে কেবল নিজেও দেখতে পারেন। তবে আমরা যেহেতু এ ক্ষেত্রে শেয়ার করার অপশন সচল করতে চাই, তাই শুরুতে থাকা ‘পাবলিক’ নির্বাচন করতে হবে। ব্যস হয়ে গেল। এবার যে কেউ ফেসবুকে আপনার পোস্ট শেয়ার করতে পারবেন।

কোনো পোস্টের এডিট পোস্ট অপশনে গিয়েও একই কাজ করতে পারবেন। সে ক্ষেত্রে কাজ হয়ে গেলে সেভ নির্বাচন করে সংরক্ষণ করতে হবে।

ধরে নিচ্ছি, পাঠক বিষয়টি জানেন। তবু ফেসবুকে অনেককেই লিখতে দেখা যায়, পোস্টে কীভাবে শেয়ার করার অপশন চালু করতে হয় তা জানেন না। তাঁদের জন্য হলেও ছোট্ট টিপসটি শেয়ার করুন। আর শেয়ার করার সময় চাইলে সে পোস্ট পাবলিক রাখতে পারেন!