প্রাচীন মিসরে ভবন ভাঙার লড়াই

ইজিপসিয়ান বলছবি : সংগৃহিত

ডিএক্স বল গেমের কথা মনে আছে নিশ্চয়। শৈশবে অনেকেই গেমটি নিয়মিত খেলেছেন কম্পিউটারে। এতই জনপ্রিয় ছিল যে কম্পিউটার কিনলেই গেমটি বিনা মূল্যে ইনস্টল করে দিতেন বিক্রেতারা। ডিএক্স বলের মতোই শৈশবের গেম খেলার স্মৃতি মনে করিয়ে দেবে ইজিপসিয়ান বল। গেমটিকে ডিএক্স বলের ত্রিমাত্রিক (থ্রিডি) সংস্করণও বলা যায়।


গেমের কাহিনি গড়ে উঠেছে প্রাচীন মিসরকে ঘিরে। দেবতাদের বিরুদ্ধে শহর রক্ষা করার লড়াইয়ে অংশ নিতে হবে আপনাকে। তবে অস্ত্র বা গোলাবারুদ কিছুই থাকবে না আপনার কাছে। শুধু মিসরীয় বলের মাধ্যমে ধ্বংস করতে হবে দালানকোঠা। শুনতে অবাক লাগলেও এটি কিন্তু সাধারণ বল না, অবিশ্বাস্য ধ্বংসাত্মক জাদুকরি শক্তি রয়েছে বলটিতে।

ইজিপসিয়ান বল
ছবি : সংগৃহিত

ডিএক্স বলের আদলে তৈরি গেমটিতে বল মেরে মিসরীয় বিভিন্ন স্থাপনায় আঘাত করতে হবে। খেলার নিয়মও বেশ সোজা। বলটি মাটিতে পড়তে না দিয়ে নির্দিষ্ট দালান ভাঙতে হবে। একবার বল মাটিতে পড়লেই একটি লাইফ কমে যাবে। বৈচিত্র্য আনতে গেমটিতে দালান ভাঙার পরপরই হাতুড়ি, ধনুক বা আগুনের গোলাসহ একাধিক পাওয়ার অপশন পাওয়া যাবে। এগুলো সংগ্রহ করলে ধীরে ধীরে বলটি আরও বেশি শক্তিশালী হবে, ফলে দ্রুত ভবন ভাঙা যাবে।

গেমটিতে বেশ কয়েকটি ধাপ রয়েছে। সফলভাবে ভবন ধ্বংস করার পর লাইফের সংখ্যা বেশি থাকলে পরবর্তী ধাপে যাওয়ার সুযোগ মিলবে। প্রতিটি ধাপেই গেমের পটভূমি বদলে যাওয়ায় নতুন পরিবেশে নতুন করে ভবন ভাঙতে হয়। ভবনের পাশাপাশি উট, বিছা বা পোকামাকড়ও ধ্বংস করতে হবে। ফলে কাহিনিতে বৈচিত্র্য থাকায় একটানা খেলা যায় গেমটি।


নিজের পছন্দের নাম দিয়ে গেমটিতে প্রোফাইল খুলতে হবে আপনাকে। চাইলে একাধিক নাম দিয়ে প্রোফাইল খোলা যাবে। তবে মনে রাখতে হবে, প্রোফাইলে থাকা নামের পাশেই গেমের ফলাফল দেখা যাবে। আপনি চাইলে সেটিংস অপশন থেকে ইচ্ছেমতো শব্দের মান নিয়ন্ত্রণ করতে পারবেন। চাইলে পুরো পর্দায় বা ছোট পর্দাতেও খেলা যাবে গেমটি।

মাত্র ১১ মেগাবাইটের গেমটি অফলাইনে খেলা যায়। ফলে ইন্টারনেট সংযোগ বা ডেটা খরচের চিন্তা করতে হয় না। গ্রাফিকসের মান খুব বেশি উন্নত না হওয়ায় প্রায় সব ধরনের কম্পিউটারেই গেমটি খেলা যাবে। এই ঠিকানা (www.myrealgames.com/download-free-games/egyptian-ball/) থেকে গেমটি বিনা মূল্যে ডাউনলোড করে খেলা যাবে।