ফিলিস্তিনিদের সমর্থনের আহ্বান জানালেন অ্যাপলের কর্মীরা

অ্যাপলের প্রায় এক হাজার কর্মী ফিলিস্তিনিদের সমর্থন জানাতে সিইও টিম কুকের কাছে চিঠি লিখেছেন
রয়টার্স

অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুকের কাছে লেখা চিঠিতে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে বিবৃতি প্রকাশের আহ্বান জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রায় এক হাজার কর্মী।

চিঠিতে স্বাক্ষরকারীরা অ্যাপল মুসলিম অ্যাসোসিয়েশনের সদস্য বলে জানিয়েছে দ্য ভার্জ। তাঁরা লিখেছেন, ‘আমরা হতাশ। কারণ, আগে অনেকবার মানবাধিকারের জন্য সাহসিকতার সঙ্গে দাঁড়ালেও ফিলিস্তিনের পরিস্থিতি নিয়ে ক্ষমতাবান ও প্রভাবশালী মানুষেরা হয় চুপ থাকার সিদ্ধান্ত নিয়েছেন কিংবা নিষ্ফল নিরপেক্ষ বিবৃতি দিচ্ছেন।’

অ্যাপলের অবস্থান ‘নিরপেক্ষ’ উল্লেখ করে তাঁরা লিখেছেন, এটা ‘অল লাইভস ম্যাটার’-এর মতো, যেন অনানুপাতিকভাবে ফিলিস্তিনিদের দুঃখ-দুর্দশা কমিয়ে দেখা হলো।

‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের বিরোধিতা করে চালু হয়েছিল ‘অল লাইভস ম্যাটার’ স্লোগান।

ইসরায়েলি হামলায় ফিলিস্তিনের গাজায় ৬৫ শিশু, ৩৯ নারীসহ অন্তত ২৩২ ফিলিস্তিনি নিহত হন। আর হামাসের ছোড়া রকেটে নিহত হন প্রায় ১২ ইসরায়েলি।

গতকাল বৃহস্পতিবার যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে ইসরায়েল ও হামাস।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো ইসরায়েলের হামলাকে সম্ভাব্য যুদ্ধাপরাধ হিসেবে নিন্দা জানিয়েছে এবং ফিলিস্তিনিদের সঙ্গে তাঁদের আচরণকে বলছে একধরনের জাতিবিদ্বেষ। পূর্ব জেরুজালেম থেকে ফিলিস্তিনিদের হটিয়ে দেওয়ার চেষ্টা এবং আল আকসা মসজিদে ইসরায়েলি পুলিশের হামলার পর উভয় পক্ষে উত্তেজনা বেড়ে যায়।

এর আগে ফিলিস্তিনিদের সমর্থন এবং ইসরায়েলের হামলার নিন্দা জানাতে গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাইকে চিঠি লেখেন প্রতিষ্ঠানটির একদল ইহুদি কর্মী।

আরও পড়ুন