ফিলিস্তিনের সমর্থকদের রোষানলে ফেসবুক

প্রতিবাদ হিসেবে ফেসবুক অ্যাপে নেতিবাচক রিভিউ দিচ্ছে ফিলিস্তিনের সমর্থকেরা

ফেসবুক অ্যাপের পর্যালোচনার (রিভিউ) মান কমিয়ে দিতে কাজ করছে ফিলিস্তিনের সমর্থকেরা। ফেসবুক থেকে ফিলিস্তিনিদের কিছু অ্যাকাউন্ট এবং পোস্ট সরিয়ে ফেলার প্রতিবাদে তাদের এমন উদ্যোগ বলে জানিয়েছে এনবিসি নিউজ।

ফেসবুক ও টুইটারের মতো সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে গুগলের প্লে স্টোর এবং অ্যাপলের অ্যাপ স্টোরে ফেসবুক অ্যাপে এক তারকা রিভিউ দেওয়ার আহ্বান জানান ওই সমর্থকেরা।

কৌশলটি এরই মধ্যে কাজে লাগছে বলে মনে করছেন অনেকে। অ্যাপলের অ্যাপ স্টোরে ফেসবুক অ্যাপের রিভিউ ছিল পাঁচে চার। তবে এখন তা কমে দুই দশমিক তিনে দাঁড়িয়েছে। আর গুগল প্লে স্টোরে এখন সেটি পাঁচে দুই দশমিক পাঁচ।

হাজার হাজার এক তারকা রিভিউ পাওয়ার পর এমনটা হয়েছে। দুটি প্ল্যাটফর্মেই এক থেকে পাঁচের ভেতর সিংহভাগই এক তারকা রিভিউ। বেশির ভাগ রিভিউয়ের সঙ্গে ফিলিস্তিনিদের কণ্ঠরোধবিষয়ক মন্তব্য জুড়ে দেওয়া হয়েছে। সঙ্গে আছে হ্যাশট্যাগও (#FreePalestine কিংবা #GazaUnderAttack)।

ফেসবুকও বিষয়টি বেশ গুরুত্ব দিয়েই দেখছে। প্রতিষ্ঠানটির কর্মীদের জন্য এক অভ্যন্তরীণ বার্তার স্ক্রিনশট পেয়েছে এনবিসি নিউজ। সেখানে রিভিউয়ের ব্যাপারটিকে ‘এসইভি-১’ হিসেবে শ্রেণিবদ্ধ করেছে ফেসবুক। ফেসবুকের সেবায় গুরুত্বপূর্ণ সমস্যা দেখা দিলে এমন নির্দেশক ব্যবহার করে তারা। এসইভি-১ ব্যবহার করে দ্বিতীয় সর্বোচ্চ সংকটের সময়। আর সার্ভার ডাউন হয়ে ফেসবুক বন্ধ হয়ে গেলে ব্যবহার করা হয় এসইভি-০।

ফেসবুকের অভ্যন্তরীণ মেসেজ বোর্ডে এক জ্যেষ্ঠ সফটওয়্যার প্রকৌশলী লিখেছেন, ‘ইসরায়েল ও ফিলিস্তিনের সাম্প্রতিক সংঘাতের ঘটনায় ফেসবুকের ওপর থেকে ব্যবহারকারীদের বিশ্বাস পড়ে যাচ্ছে। আমাদের ব্যবহারকারীরা মনে করছেন, তাদের পোস্ট আটকে দেওয়া হচ্ছে, কম মানুষের কাছে পৌঁছাচ্ছে এবং শেষমেশ নির্বাক করে দেওয়া হচ্ছে। ফলে আমাদের ব্যবহারকারীরা এক তারকা রিভিউ দিয়ে প্রতিবাদ জানাচ্ছেন।’

ফাঁস হওয়া স্ক্রিনশট অনুযায়ী, নেতিবাচক পর্যালোচনা সরিয়ে ফেলার জন্য অ্যাপের দুটি প্ল্যাটফর্মের সঙ্গেই যোগাযোগ করেছিল ফেসবুক। তবে অ্যাপল তা মানতে রাজি হয়নি। আর গুগলের সঙ্গে ব্যাপারটি পরিষ্কার নয়।

ফেসবুক, টুইটার এবং অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর বিরুদ্ধে দীর্ঘদিনের অভিযোগ হলো, তারা ফিলিস্তিনিদের কথা মানুষের কাছে পৌঁছে দিতে বাধা তৈরি করে থাকে। হয় পোস্ট, নয়তো অ্যাকাউন্ট মুছে ফেলে। ইসরায়েল ও ফিলিস্তিনের হামাসের মধ্যে চলমান সংঘাতে সে সমস্যা চূড়ায় পৌঁছেছে বলে মানছেন ফিলিস্তিনের ওই সমর্থকেরা।