ফেসবুক তো বদলাল, গুগলও কি বদলাবে?

গুগল সার্চেই ভবিষ্যৎ দেখছেন সুন্দর পিচাই
মূল ছবি: গুগল

ফেসবুকের করপোরেট নাম বদলেছে সম্প্রতি। ফেসবুক ইনকরপোরেটেড থেকে হয়েছে মেটা প্ল্যাটফর্মস ইনকরপোরেটেড। শুধু নামই বদলায়নি, বদলেছে প্রতিষ্ঠানের বৃহত্তর লক্ষ্যও। প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ বলছেন, ফেসবুক-ইনস্টাগ্রাম-হোয়াটসঅ্যাপের সেবাগুলো মেটাভার্স নামের ত্রিমাত্রিক দুনিয়ায় যুক্ত হবে। যে ভার্চ্যুয়াল জগতে প্রত্যেকের প্রতিনিধিত্ব করবে তাঁর ত্রিমাত্রিক অবতার।

ফেসবুক তো বদলাচ্ছে, গুগলও কি বদলাবে? বাস্তব-পরাবাস্তবের মিশেলে নতুন কোনো সেবা পরিবেশন করবে ব্যবহারকারীদের সামনে? গুগল এবং এর মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাইকে সে প্রশ্নই করা হয়েছিল। জবাবে তিনি ভার্চ্যুয়াল জগৎ নিয়ে খুব আশাবাদ প্রকাশ করেছেন ঠিকই, তবে গুগলের ভবিষ্যৎ তাদের সবচেয়ে পুরোনো সেবা ঘিরেই সাজানো হয়েছে বলে জানিয়েছেন। আর সে সেবা ওয়েবে তথ্য খোঁজার।

সিঙ্গাপুরে ব্লুমবার্গ নিউ ইকোনমি ফোরামে অংশ নেন পিচাই। সেখানে ব্লুমবার্গ টিভির এমিলি চ্যাঙের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আমাদের অভিযান সময়ে বাঁধা নয় বলে আমরা ভাগ্যবান। আগের যেকোনো সময়ের চেয়ে এখন তথ্য সুসংগঠিত করার প্রয়োজনীয়তা বেশি।’

একই সাক্ষাৎকারে ক্রিপ্টোকারেন্সির জনপ্রিয়তা নিয়েও কথা বলেন পিচাই, চীনে গুগলের পরিকল্পনা নিয়েও মুখ খোলেন।

গ্যাজেটস নাউ ডটকমের প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি এই টেক জায়ান্টের বাজারমূল্য ২ ট্রিলিয়ন বা ২ লাখ কোটি ডলার ছাড়িয়েছে। করোনা অতিমারির সময় প্রতিষ্ঠানটির বিক্রি ও আয় পৌঁছেছে নতুন উচ্চতায়। এখন পরবর্তী ট্রিলিয়ন ডলার কোথা থেকে আসবে, এমন প্রশ্নের উত্তরে পিচাই তাঁদের মূল সেবা অর্থাৎ গুগলের সার্চের উল্লেখ করেন। তাঁর মতে, ব্যবহারকারীরা এরপর কণ্ঠ-নির্দেশের (ভয়েস কমান্ড) মাধ্যমে গুগলে প্রশ্ন জিজ্ঞেস করবে বেশি। এই পরিবর্তন মেনে গুগল সার্চ এগিয়ে নেওয়ার মধ্যেই প্রতিষ্ঠানটির সবচেয়ে বড় সুযোগ অন্তর্নিহিত বলে মানেন তিনি।

ক্রিপ্টোকারেন্সির প্রসঙ্গ এলে তাঁর এমন কোনো ভার্চ্যুয়াল মুদ্রা নেই বলে জানান পিচাই। সে জন্য কি খানিকটা আফসোস আছে? হয়তো। এ নিয়ে একসময় তাঁর দোনোমনায় সময় কেটেছে বলে জানিয়েছেন।