বার্সেলোনার মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নিষিদ্ধ হলো রাশিয়া

২০২১ সালের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসছবি : রয়টার্স

সোমবার ২৮ ফেব্রুয়ারি থেকে স্পেনের বার্সেলোনায় বসছে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিওসি) প্রদর্শনী। বিশ্বের মুঠোফোন অপারেটরদের সংগঠন জিএসএমএ আয়োজিত বার্ষিক এ প্রদর্শনীতে হালনাগাদ প্রযুক্তিপণ্যের পাশাপাশি ভবিষ্যতে আসতে যাওয়া প্রযুক্তিও দেখার সুযোগ মিলবে। তাই মুঠোফোন নির্মাতাদের পাশাপাশি ১৮৩টি দেশ থেকে প্রায় ২ হাজার প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এ প্রদর্শনীতে অংশ নেবেন।

আয়োজকেরা জানিয়েছেন, এবারের প্রদর্শনীতে ৪০ থেকে ৬০ হাজার ব্যক্তি অংশ নেবেন। তবে ইউক্রেনে হামলা করায় রাশিয়ার বেশ কিছু ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাষ্ট্রসহ মিত্রদেশগুলো। এ কারণে এ বছর রাশিয়ার কোনো প্যাভিলিয়ন দেখা যাবে না মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে। এমনকি নিষেধাজ্ঞার তালিকায় থাকা বেশ কিছু প্রতিষ্ঠানও প্রদর্শনীতে অংশ নিতে পারবে না।

ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা করলেও ২৮ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত আয়োজন বাতিল বা স্থগিতের কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন জিএসএমএর প্রধান নির্বাহী জন হফম্যান। আন্তর্জাতিক নিষেধাজ্ঞার এ তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোকে অংশগ্রহণ করতে দেওয়া হবে না। পরিস্থিতি নিয়মিত পর্যবেক্ষণ করা হবে বলেও জানিয়েছেন তিনি।
সূত্র: রয়টার্স