ব্লকচেইন প্রযুক্তি এগিয়ে নিতে যৌথভাবে কাজ করতে হবে: পরিকল্পনামন্ত্রী

‘বাংলাদেশ ব্লকচেইন অলিম্পিয়াড ২০২২’-এর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে বক্তৃতা করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানসংগৃহীত

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ‘পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে ব্লকচেইন প্রযুক্তির ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশে ব্লকচেইন প্রযুক্তিকে এগিয়ে নিতে সরকার ও তরুণ প্রজন্মকে যৌথভাবে কাজ করতে হবে। এ ক্ষেত্রে অবশ্যই আমরা সফল হব।’ আজ সোমবার বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে শুরু হওয়া ‘বাংলাদেশ ব্লকচেইন অলিম্পিয়াড ২০২২’-এর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী আরও বলেন, ‘আমাদের তরুণ প্রজন্ম নতুন নতুন প্রযুক্তি প্রতিনিয়ত শিখছে। আর তাই ব্লকচেইন অলিম্পিয়াড দেশের তরুণদের উদ্ভাবনী ধারণা বিকাশের সুবর্ণ সুযোগ।’

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের (আইসিটি) জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলমও অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন।

আইসিটি বিভাগ আয়োজিত এ অলিম্পিয়াড চলবে ৮ জুন পর্যন্ত। অলিম্পিয়াডে অংশ নিতে ৫০টি বিশ্ববিদ্যালয়ের পাঁচশতাধিক শিক্ষার্থী ১৮০টি প্রকল্প জমা দেন। সেগুলোর মধ্য থেকে সাধারণ ও পেশাজীবি বিভাগের সেরা ৬০টি প্রকল্প নিয়ে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন

উল্লেখ্য, ব্লকচেইন হলো তথ্য সংরক্ষণ করার একটি নিরাপদ ও উন্মুক্ত পদ্ধতি। যে পদ্ধতি অনুযায়ী তথ্যগুলো বিভিন্ন ব্লকে একটির পর একটি চেইন আকারে সংরক্ষণ করা হয় এবং এতে তথ্যে মালিকানা সংরক্ষিত থাকে। এই পদ্ধতিতে তথ্য সংরক্ষণ করলে কোনো একটি ব্লকের তথ্য পরিবর্তন করতে চাইলে সেই চেইনে থাকা প্রতিটি ব্লকে পরিবর্তন আনতে হবে, যা অসম্ভব। তাই এই পদ্ধতিতে তথ্য সংরক্ষণ করা বেশ নিরাপদ।

আরও পড়ুন

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এম আবদুল মান্নানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন সংসদ সদস্য অপরাজিতা হক, বাংলাদেশ ব্লকচেইন অলিম্পিয়াডের পরামর্শক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম কায়কোবাদ, বাংলাদেশ ব্লকচেইন অলিম্পিয়াডের সমন্বয়ক হাবিবুল্লাহ এন করিম প্রমুখ।

আরও পড়ুন