ভাইবারে গ্রুপ চ্যাটেও নির্দিষ্ট সময় পর আপনাআপনি বার্তা মোছার সুবিধা এল

গ্রুপ চ্যাটে ‘ডিজঅ্যাপিয়ারিং মেসেজেস’ সুবিধা চালু করছে ভাইবার
রাকুতেন ভাইবার

গ্রুপ চ্যাটে ‘ডিজঅ্যাপিয়ারিং মেসেজেস’ সুবিধা চালু করছে যোগাযোগের অ্যাপ রাকুতেন ভাইবার। আগে সুবিধাটি কেবল দুজন ব্যবহারকারীর কথোপকথনের জন্য প্রযোজ্য ছিল। কোনো বার্তা প্রাপক দেখার নির্দিষ্ট সময় পর সেটি স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়ার সুবিধার নাম ডিজঅ্যাপিয়ারিং মেসেজেস।

গ্রুপ চ্যাটে সুবিধাটি সহজে চালু ও বন্ধ করা যাবে বলে জানিয়েছে ভাইবার। এর মাধ্যমে ব্যবহারকারীরা গ্রুপ চ্যাটে পাঠানো বার্তা ‘সিন’ হওয়ার ১০ সেকেন্ড, ১ মিনিট, ১ ঘণ্টা নাকি ১ দিন—কত সময় পরে তা নিজে থেকে মুছে যাবে, তা নির্ধারণ করে দিতে পারবেন।

অ্যান্ড্রয়েড ৬ অথবা পরবর্তী সংস্করণের অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোনে একবার ডিজঅ্যাপিয়ারিং অপশন চালুর পর যদি কেউ সে বার্তা ফরওয়ার্ড, কপি বা কোনো বার্তার স্ক্রিনশট নেন, তবে তার নোটিফিকেশন পাবেন বার্তা প্রেরক। ছবি, স্টিকারসহ যেকোনো ধরনের বার্তার ক্ষেত্রে এ সুবিধা ব্যবহার করা যাবে।

রাকুতেন ভাইবারে ব্যক্তিগত ও গ্রুপ চ্যাট—দুটোই এন্ড টু এন্ড এনক্রিপ্টেড বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। সুবিধাটির কারণে কোনো বার্তা প্রাপক ও প্রেরক ছাড়া আর কেউ দেখতে পাওয়ার কথা নয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে রাকুতেন ভাইবারের পণ্যবিষয়ক ভাইস প্রেসিডেন্ট নাদভ মেলনিক বলেন, ‘গ্রুপে এবং পৃথকভাবে গোপনীয় বার্তা প্রদানের ক্ষেত্রে রাকুতেন ভাইবার ব্যবহারকারীদের পূর্ণ নিয়ন্ত্রণ দিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। এই হালনাগাদের ফলে আমাদের ব্যবহারকারী এবং তারা যাদের সঙ্গে সবচেয়ে বেশি কথা বলে, তাদের গোপনীয়তা রক্ষায় আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত হয়েছে।’