মহাকাশে ‘আবর্জনা’ পরিষ্কার করতে স্যাটেলাইট পাঠাল চীন

সিচাং স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে রোববার স্যাটেলাইট বহনকারী রকেটটি উড্ডয়ন করে
স্পেস চায়না ডটকম

মহাকাশে সামরিক স্যাটেলাইট পাঠিয়েছে চীন। সেটির কাজ মূলত মহাকাশে পরিত্যক্ত স্যাটেলাইট ও নভোযান, অর্থাৎ কৃত্রিম বস্তুর কারণে সৃষ্ট ‘আবর্জনা’ পরিষ্কারের পদ্ধতি পরীক্ষা করে দেখা। চীনের রাষ্ট্র পরিচালিত সংবাদমাধ্যমে বলা হয়, চীনের সিচুয়ান প্রদেশের সিচাং স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে রোববার স্যাটেলাইট বহনকারী রকেটটি উড্ডয়ন করে।

গোপন অভিযানটি সম্পর্কে বিস্তারিত জানা না গেলেও চীনা সংবাদমাধ্যমে ‘সফল অভিযান’ হিসেবে উল্লেখ করা হয়। উড্ডয়নের একটি ভিডিওতে দেখা যায়, পেছনে পাহাড় রেখে আগুনের কমলা মেঘ তৈরি করে বিশাল একটি রকেট উড্ডয়ন করছে। লং মার্চ থ্রিবি রকেটের সঙ্গে যুক্ত স্যাটেলাইটটির নাম ‘শিজিয়ান-২১’।

চায়না সেন্ট্রাল টেলিভিশনের (সিসিটিভি) প্রতিবেদনে বলা হয়, মহাকাশে বাতিল কৃত্রিম বস্তুগুলো নতুন অভিযান পরিচালনায় সমস্যা তৈরি করে। চীনের স্যাটেলাইটটি ‘সে আবর্জনা সরিয়ে ফেলার প্রযুক্তি পরীক্ষা’ করে দেখবে। নভোযান ও স্যাটেলাইটের নকশা, তৈরি এবং উড্ডয়নের সঙ্গে যুক্ত চীনা রাষ্ট্রমালিকানাধীন প্রতিষ্ঠান চায়না অ্যারোস্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি করপোরেশন এর সঙ্গে যুক্ত করেছে, উড্ডয়ন ‘সম্পূর্ণ সফল’। কারণ, স্যাটেলাইট নির্ধারিত কক্ষপথে পৌঁছেছে। তবে কোন কক্ষপথে, তা বলেনি।

উড্ডয়নের ভিডিও দেখা যাবে এখানে

মহাকাশের পরিত্যক্ত কৃত্রিম বস্তু কমানো কিংবা সে কাজে প্রযুক্তি উদ্ভাবনের আহ্বান এখন বিশ্বব্যাপী। এর মধ্যেই অভিযান পরিচালনা করল চীন। দেশটির সে স্যাটেলাইট যেহেতু সাধারণ কাজের পাশাপাশি সামরিক কাজেও ব্যবহারের যোগ্য, তাই স্বাভাবিক কারণেই চীনের বাইরেও অন্যান্য রাষ্ট্র স্যাটেলাইটটিতে নজর রাখতে চাইবে। কারণ, একই প্রযুক্তি ব্যবহার করে প্রতিপক্ষের স্যাটেলাইট বিকল করে দেওয়ার সক্ষমতা সেটির আছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে চীনের নিয়ন্ত্রণহীন রকেট পৃথিবীতে এসে পড়লে দেশটির মহাকাশ অভিযান সমালোচনার মুখে পড়ে। সেটির রকেট অংশটি বিচ্ছিন্ন হয়ে ভারত মহাসাগরে পড়ায় মানুষের কোনো ক্ষতি হয়নি ঠিকই, তবে ১৮ টনের সে রকেট কোথায় এসে পড়বে, তা নিয়ে সে সময় বেশ দুশ্চিন্তায় দিন কাটিয়েছিল এশিয়ার মানুষ।

আরও পড়ুন