মহাকাশে বেড়াতে গেলে ফ্রি ওয়াই-ফাই দেবেন ইলন মাস্ক

মাধ্যাকর্ষণ বলের অভাবে নভোযানের ভেতরে ভেসে বেড়ান চার নভোচারী
রয়টার্স

পৃথিবীর কক্ষপথে ভেসে বেড়াচ্ছে নভোযান। ভেতরে চার ‘নভোচারী’। মাধ্যাকর্ষণ বলের অভাবে তাঁরাও ভেসে বেড়াচ্ছেন। কখনো ইউকেলেলে বাজাচ্ছেন, কখনো পৃথিবীতে থাকা বন্ধুর সঙ্গে ফোনে কথা বলছেন। সেসবের ছবি ও ভিডিও দেখে যতটা মনে হয়, মহাকাশে সময়টা তাঁদের ভালোই কেটেছে। অভিযোগ কেবল একটিই—আপ্যায়নে দেওয়া হয়েছে ঠান্ডা পিৎজা।

মহাকাশে গেছেন ঠিকই, তবে চারজনের কেউই পেশাদার নভোচারী নন। টানা তিন দিন পৃথিবীর কক্ষপথে পরিভ্রমণ করেছেন, তবে সাধারণ পর্যটক হিসেবে। স্থানীয় সময় শনিবার সন্ধ্যা সাতটার পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের উপকূলে অবতরণ করেন তাঁরা।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের উপকূলে অবতরণ করে ইনস্পিরেশন ফোরের ড্রাগন ক্যাপসুল
স্পেসএক্স

ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্সের নভোযানে মহাকাশভ্রমণে যান চার নভোচারী। অভিযানটির নাম দেওয়া হয় ‘ইনস্পিরেশন ফোর’। অভিযানে কমান্ডারের দায়িত্ব পালন করেন ই-কমার্স প্রতিষ্ঠান শিফটফোর পেমেন্টস ইনের প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যারেড আইজ্যাকম্যান (৩৮)। সঙ্গে ছিলেন সিয়ান প্রক্টর (৫১), হ্যালি আর্সেনক্স (২৯) ও ক্রিস সেমব্রক্সি (৪২)। আইজ্যাকম্যানের এই তিন সঙ্গীকে বিশেষ প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচন করা হয়।

নভোচারীদের খাবার ঠান্ডা পিৎজা দেওয়ার ঘটনাটি টুইটারে জানালে ইলন মাস্ক ‘দুঃখ প্রকাশ’ করেন। বলেন, এর পরের অভিযানগুলোতে খাবার গরম রাখার ব্যবস্থা থাকবে। কেবল তা-ই নয়, থাকবে ফ্রি ওয়াই-ফাই।

ইনস্পিরেশন ফোর অভিযানের চার সদস্য
রয়টার্স

ফ্রি ওয়াই-ফাই বলতে ইলন মাস্ক হয়তো স্টারলিংকের সেবার কথা বোঝাতে চেয়েছেন। সেটি স্যাটেলাইট থেকে পৃথিবীতে দ্রুতগতির ইন্টারনেট সেবা দেওয়ার প্রকল্প। স্টারলিংক আপাতত অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলক পর্যায়ে চালু আছে।

নভোচারীদের খাবারের মেনুতে পিৎজার সঙ্গে ছিল স্যান্ডউইচ, মিটবল, ইতালীয় খাবার সালামি এবং কিছু হালকা নাশতা। সঙ্গে ছিল চা ও কফি। এর আগে মাস্ক টুইট করে জানিয়েছিলেন, নভোচারীদের সঙ্গে কথা বলে জেনেছেন, সবাই সুস্থ আছেন।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে গত বুধবার উড্ডয়ন করে ইনস্পিরেশন ফোর
রয়টার্স

শুধু সাধারণ নাগরিকদের নিয়ে কক্ষপথ পরিভ্রমণের নজির এত দিন ছিল না। ইনস্পিরেশন ফোর সেদিক থেকে প্রথম। মহাকাশে প্রথম রাত কাটানোর আগে অভিযানটির নভোচারীরা সাড়ে পাঁচবার পৃথিবীর কক্ষপথ প্রদক্ষিণ করেছেন। নভোযানের জানালা থেকে তারাভরা রাত উপভোগ করেছেন, হয়তো পৃথিবীকেও দেখেছেন নতুন দৃষ্টিতে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে গত বুধবার উড্ডয়ন করে ইনস্পিরেশন ফোর। এর আগে স্যার রিচার্ড ব্র্যানসন ও জেফ বেজোস মহাকাশ ঘুরে আসেন। যদিও যে উচ্চতা পর্যন্ত তাঁরা উঠেছিলেন, সেটিকে মহাকাশ বলতে নারাজ অনেকে।