বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বৃহস্পতিবার এটুআইয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, মুক্তপাঠ প্লাটর্ফমে তৈরি নতুন ফিচারের মাধ্যমে শিক্ষকরা খুব সহজে পাঠাগার কার্যক্রম পরিচালনা কৌশল ও দক্ষতা অর্জন করতে পারবেন।

অনলাইন কোর্সে উদ্বোধনী অনুষ্ঠানে এটুআই-এর প্রকল্প পরিচালক দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, ই-লার্নিং পদ্ধতির রূপান্তর ও বাস্তবায়নে এটুআই ও রুম-টু-রিড বাংলাদেশ প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির সুযোগ তৈরি করছে। অনুষ্ঠানের রুম-টু-রিড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রাখী সরকার এ অনলাইন প্রশিক্ষণ কোর্সটির প্রবর্তন করতে গিয়ে সরকারি সহযোগিতার কথা তুলে ধরেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন এই কোর্সটির নাম হবে ‘পাঠাগার ব্যবস্থাপনা এবং পড়ার ঘণ্টা কার্যক্রম পরিচালনা’। এর মাধ্যমে প্রাথমিক স্তরের পাঠাগার ব্যবস্থাপনায়, নির্ধারিত রুটিনে পড়ার ঘণ্টা কার্যক্রম পরিচালনায়, শিক্ষার্থীদের পঠনদক্ষতা নির্ণয়ের মাধ্যমে যোগ্যতা উপযোগী পঠনসামগ্রী ব্যবহারে দক্ষতা বৃদ্ধি করা হবে। পাশাপাশি পাঠাগার পরিচালনায় পরিবার ও সমাজের সম্পৃক্ততা নিশ্চিতকরণে শিক্ষকের ভূমিকা সম্পর্কে সচেতন করে তোলা সম্ভব হবে। এ ছাড়া এই কোর্সের মাধ্যমে শুধু শিক্ষকরাই নন, বিদ্যালয়ের ৩য় থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের মধ্য থেকে নির্বাচিত শিক্ষার্থীরাও পাঠাগার পরিচালনায় অংশ গ্রহণ করতে পারবে।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন