মুঠোফোনে ডেটা খরচ কমাবেন যেভাবে

মুঠোফোনে ডেটা ব্যবহারের সতর্কবার্তা চালুর পদ্ধতিস্ক্রিনশট

মুঠোফোনে দীর্ঘসময় ইন্টারনেট ব্যবহার করেন অনেকেই। এতে দ্রুত ইন্টারনেট ডেটা খরচ হয়ে যায়, ফলে প্রয়োজনের সময় ইন্টারনেট ব্যবহারের সুযোগ মেলে না। এ সমস্যা থেকে রক্ষা পেতে মুঠোফোনে ইন্টারনেট ডেটা ব্যবহারের সময় ও ডেটা ব্যবহারের পরিমাণ নির্ধারণ করে দিতে পারবেন। ফলে আপনার বেঁধে দেওয়া সময় বা ডেটার পরিমাণ শেষ হলেই স্বয়ংক্রিয়ভাবে মুঠোফোনে সতর্কবার্তা দেখা যাবে। পাশাপাশি ইন্টারনেট সংযোগও বিচ্ছিন্ন হয়ে যাবে।

ইন্টারনেট ডেটা ব্যবহারের সময় ও ডেটার পরিমাণ নির্ধারণের জন্য প্রথমে মুঠোফোনের সেটিংস অ্যাপে প্রবেশ করতে হবে। এবার Network & internet সেটিংস থেকে Internet অপশন ট্যাপ করে আপনার মুঠোফোনে ব্যবহৃত অপারেটরের নাম নির্বাচন করুন। এরপর পর্দার নিচে থাকা Data warning & limit অপশনে ক্লিক করে Mobile data usage cycle নির্বাচন করতে হবে। এবার Set data warning অপশন চালু করে ইন্টারনেট ডেটা ব্যবহারের সময়সীমা বা পরিমাণ নির্ধারণ করে দিলেই সেগুলো শেষ হওয়ার আগে সতর্কবার্তা দেখা যাবে।

মুঠোফোনে ইন্টারনেট ডেটার খরচ কমাতে অনেকেই ডেটা সেভার মোড ব্যবহার করেন। তবে এতে অ্যাপের বেশ কিছু সুবিধা ব্যবহার করা যায় না। সমস্যা সমাধানে যে অ্যাপগুলো বেশি ডেটা খরচ করে, কেবল সেগুলোতে ডেটা সেভার মোড চালু করা উচিত। এ জন্য সেটিংসে প্রবেশ করে Network & internet অপশন থেকে Internet এ ট্যাপ করে Non-carrier data usage নির্বাচন করলেই বেশি ডেটা খরচ করা অ্যাপগুলোর তালিকা দেখা যাবে। চাইলে অ্যাপগুলোর ব্যাকগ্রাউন্ড ডেটা ব্যবহার বন্ধ করেও ইন্টারনেট ডেটা খরচ কমানো যায়। এ জন্য Background Data অপশনে ক্লিক করে Unrestricted data usage-এ ক্লিক করতে হবে।