ল্যাপটপের ব্যাটারি ভালো আছে তো

ল্যাপটপের ব্যাটারি পরীক্ষাছবি : স্ক্রিনশট

দীর্ঘদিন ব্যবহারের পর ধীরে ধীরে ল্যাপটপের ব্যাটারির ক্ষমতা কমতে থাকে। তাই প্রয়োজনের সময় ল্যাপটপে চার্জ না থাকলে বেশ ঝামেলায় পড়েন অনেকেই। এ জন্য নিয়মিত ব্যাটারির হালনাগাদ তথ্য জেনে রাখা উচিত। উইন্ডোজের ব্যাটারি রিপোর্ট কমান্ড ব্যবহার করে ল্যাপটপের ব্যাটারির হালনাগাদ তথ্য জানার পাশাপাশি কতক্ষণ একটানা চলতে পারবে, তা–ও জানা যায়।

ল্যাপটপের ব্যাটারির ক্ষমতা জানার জন্য একসঙ্গে Windows Key এবং R চাপুন। রান উইন্ডো চালু হলে cmd লিখে এন্টার বাটন চাপুন বা OK ক্লিক করুন। কমান্ড উইন্ডো চালু হলে powercfg /batteryreport /output “C: attery-report. html” লিখে এন্টার চাপুন। কমান্ডটি চালু হলে Battery life report saved to file path C: attery-report. html. এই বার্তাটি দেখা যাবে। এবার C: attery-report. html লোকেশনে আপনার কম্পিউটারের সি ড্রাইভে battery-report. html নামে একটি ফাইল সেভ হয়ে যাবে। ফাইলটিতে ক্লিক করে যেকোনো ব্রাউজার দিয়ে খুললেই ল্যাপটপের ব্যাটারির সব তথ্য মিলবে। যেমন Installed batteries সেকশনে ব্যাটারির নির্মাতা প্রতিষ্ঠানের তথ্যসহ বিভিন্ন কারিগরি তথ্য জানা যাবে।

Recent usage অপশনে গত তিন দিনে ব্যাটারি কতটুকু খরচ হয়েছে, তা জানা যাবে। ব্যাটারির সম্পূর্ণ ইতিহাস পাওয়া যাবে Usage History সেকশনে।

Battery Life Estimates অপশনের design capacity অপশনে পূর্ণ চার্জ হওয়ার পর ব্যাটারিটি কতক্ষণ ল্যাপটপ চালাতে পারবে, তা জানা যাবে।