শুক্রবার সবচেয়ে বেশি জিনিস উবারে ফেলে যান বাংলাদেশিরা

গত বছর হারানোর তালিকার শীর্ষে ছিল মুঠোফোন, ক্যামেরা, হেডফোন ও চাবি। তালিকায় এর পরপরই ছিল ওয়ালেট ও ছাতা
ছবি: সংগৃহীত

উবার ব্যবহারকারী বাংলাদেশি যাত্রীরা সপ্তাহের শুক্রবার সবচেয়ে বেশি জিনিস ভুল করে ফেলে যান। আর দুপুরে খাবারের পর বেলা দুইটা থেকে চারটার মধ্যে এ প্রবণতা বেশি। ভুলে ফেলে যাওয়া জিনিসের মধ্যে মুঠোফোন শীর্ষে।

আজ সোমবার উবার বাংলাদেশ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, উবার ‘লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স’–এর ষষ্ঠ সংস্করণ প্রকাশ করেছে। এটি ২০২১ সালের জুন থেকে ২০২২ সালের মে মাস পর্যন্ত সময়ের। এই ১২ মাসে বাংলাদেশি ব্যবহারকারীরা কোন কোন জিনিস উবারে সবচেয়ে বেশি ফেলে গেছেন, দিনের কোন সময়ে, সপ্তাহের কোন দিনে ও বছরের কোন সময়ে উবার যাত্রীরা হারানো জিনিস নিয়ে রিপোর্ট করেছেন, তার ভিত্তিতে উবার এই ইনডেক্স তৈরি করেছে।

উবার জানিয়েছে, বাংলাদেশিরা এই এক বছর শুক্রবার সবচেয়ে বেশি তাঁদের ব্যক্তিগত জিনিস উবারে ভুলে ফেলে গেছেন। বিকেল চারটার দিকে তাদের এই প্রবণতা সবচেয়ে বেশি দেখা গেছে। শুক্র ও রোববার তাঁরা মুঠোফোন হারিয়েছেন বেশি। গত বছর হারানোর তালিকার শীর্ষে ছিল মুঠোফোন, ক্যামেরা, হেডফোন ও চাবি। তালিকায় এর পরপরই ছিল ওয়ালেট ও ছাতা। সবচেয়ে বেশি ফেলে যাওয়া জিনিস রিপোর্ট করা হয়েছে এ বছরের ৩০ মার্চ।

উবারের বাংলাদেশ ও পূর্ব ভারত প্রধান আরমানুর রহমান বলেন, উবারের ইন-অ্যাপ অপশন এবং হারানো জিনিস কী করে ফেরত পাওয়া যায়, সে ব্যাপারে জানানোর জন্য ‘লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স’ গুরুত্বপূর্ণ। যাত্রীরা যদি গাড়িতে কিছু হারিয়ে ফেলেন বা ভুলে যান, সহজেই তা অ্যাপের মাধ্যমে রিপোর্ট করতে পারেন।

গত এক বছরের যেসব দিনে বাংলাদেশিরা হারানো জিনিসের বিষয়ে রিপোর্ট করেছেন তা হচ্ছে ২০২১ সালের ১৯ জুন, ১৮ নভেম্বর এবং ২০২২ সালের ২৫ মার্চ ও ২৮ মার্চ। এ ছাড়া যাত্রীরা মুঠোফোন বেশি হারিয়েছেন শুক্র ও রোববার। হেডফোন বেশি হারিয়েছেন শনিবার, টাকা সোমবারে এবং বৃহস্পতিবারে ব্যাগ বেশি হারিয়েছেন। বেলা দুইটা ও বেলা চারটা ছাড়াও দুপুর ১২টায়ও যাত্রীরা ভুল করে জিনিস ফেলে যান।