প্রতিযোগিতার বিভাগীয় পর্বে খুলনা বিভাগের ১০টি জেলা থেকে অনলাইন প্রতিযোগিতায় উত্তীর্ণ ২০টি দল অংশ নেয়। এ পর্বের দুটি অংশের সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত দুটি দল ঢাকায় সেরা-১৬ পর্বের জন্য নির্বাচিত হয়েছে। প্রতিযোগিতায় ভৈরব এবং ঝিনুক-২২ দল সেরা-১৬-তে অংশ নেবে। অনলাইন পর্বে উত্তীর্ণ ও বিভাগীয় পর্বে বাদ পড়া ১৮টি দলকে ১০ হাজার টাকা করে পুরস্কার দেওয়া হয়েছে। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে ইএটিএল।

মিহির রঞ্জন হালদার দেশের সব জেলা ও বিভাগীয় পর্যায়ে এই আয়োজনের জন্য এডুটিউবকে ধন্যবাদ জানান। তিনি বলেন, দেশে বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি শিক্ষার বনিয়াদ তৈরিতে এই প্রতিযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে আশা করছি।

অনুষ্ঠানে মোখলেসুর বলেন, ‘আমি সারা জীবন শিক্ষা নিয়েই কাজ করেছি। বিশ্বব্যাংকে কাজ করার সুবাদে পৃথিবীর বিভিন্ন দেশে এমন প্রতিযোগিতা দেখেছি। কিন্তু এতসংখ্যক স্কুলশিক্ষার্থীর অংশগ্রহণ এই প্রথম দেখলাম।’

প্রতিযোগিতার আয়োজক এবং ইএটিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান এডুটিউব নিয়ে তাঁর স্বপ্নের কথা জানান। তিনি বলেন, ছাত্রছাত্রীরা যাতে মুঠোফোনকে ভালো কাজে ব্যবহার করতে পারে, জ্ঞান অর্জনের জন্য ব্যবহার করে, এ জন্যই এডুটিউব কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

প্রসঙ্গত, ১০ মে ঢাকায় এডুটিউব কুইজ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। প্রতিযোগিতায় নলেজ পার্টনার হিসেবে আছে বিশ্বব্যাংক, টেকনোলজি পার্টনার হুয়াওয়ে টেকনোলজিস এবং স্ট্র্যাটেজি পার্টনার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।