হঠাৎ করে নিজেদের গোপনীয়তা নীতিমালায় পরিবর্তন আনার ঘােষণা দিয়েছে এক্স (টুইটার)। নতুন এ নীতিমালার আওতায় অর্থের বিনিময়ে ‘এক্স প্রিমিয়াম’ ব্যবহারকারীদের পরিচয় যাচাই করতে সেলফি ও ছবিযুক্ত পরিচয়পত্র সংগ্রহ করবে খুদে ব্লগ লেখার ওয়েবসাইটটি। ব্যবহারকারীদের বায়োমেট্রিক তথ্য যেমন আঙুলের ছাপসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য সংগ্রহের কথাও বলা হয়েছে এ নীতিমালায়। ২৯ সেপ্টেম্বর থেকে নতুন এ নীতিমালা কার্যকর করা হবে।

নতুন নীতিমালায় বলা হয়েছে, ব্যবহারকারীদের চাকরি বা কাজের তথ্য, শিক্ষাগত যোগ্যতা, পছন্দের চাকরি, দক্ষতা এবং চাকরি খোঁজার প্রবণতাসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য সংগ্রহ করতে পারবে এক্স। সংগ্রহ করা তথ্যগুলো পর্যালোচনা করে প্রাসঙ্গিক বিজ্ঞাপন দেখানোর পাশাপাশি ব্যবহারকারীদের উপযোগী বিভিন্ন চাকরির বিজ্ঞাপন দেখানো হবে। এসব তথ্য নিয়োগদাতা ব্যক্তি বা প্রতিষ্ঠানগুলোকে যোগ্য প্রার্থী খুঁজে পেতে সাহায্য করবে। নতুন এ উদ্যোগের ফলে ভুয়া পরিচয়ে কেউ ‘এক্স প্রিমিয়াম’ সুবিধা ব্যবহার করতে পারবেন না।

কয়েক মাস ধরে চাকরি খোঁজার সুবিধা চালুর জন্য নতুন টুল তৈরি করছে এক্স। টুলটি দ্রুত চালুর জন্য গত মে মাসে চাকরি খোঁজার প্রতিষ্ঠান ল্যাসকি কিনে নিয়েছে তারা। নীতিমালা পরিবর্তনের মাধ্যমে ব্যবহারকারীদের ব্যক্তিগত ও পেশাগত তথ্য সংগ্রহের উদ্যোগ নেওয়ায় শিগগিরই চাকরি খোঁজার টুলটি চালু করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সম্প্রতি খুদে ব্লগ লেখার ওয়েবসাইট টুইটারের নাম পরিবর্তন করে এক্স করেছেন ইলন মাস্ক। টুইটারের বহুল প্রচলিত নীল রঙের পাখির ছবিযুক্ত লোগো পরিবর্তন করে এক্স অক্ষরের নতুন লোগো এবং কালো রঙের নতুন থিমও প্রকাশ করেছেন তিনি।
সূত্র: বিবিসি, মেইল অনলাইন