অনলাইনে নজরদারি ঠেকাবেন যেভাবে

ইন্টারনেট ব্যবহারকারী।ফাইল ছবি

গুগল, অ্যাপল, ফেসবুক, আমাজনসহ বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান নিয়মিত ব্যবহারকারীদের অনলাইন কার্যক্রমের তথ্য সংগ্রহ করে থাকে। ওয়েবসাইট দেখার (ব্রাউজিং) ইতিহাস সংরক্ষণের পাশাপাশি ব্যবহারকারীদের ব্যক্তিগত পছন্দ-অপছন্দ জানতেই এমনটি করে তারা। আর এ কারণে অনলাইনে কোন তথ্য খোঁজ করলেই পরে সে বিষয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বিভিন্ন বিজ্ঞাপন দেখিয়ে থাকে প্রতিষ্ঠানগুলো।

আরও পড়ুন

অনেক ওয়েবসাইট আবার ব্যবহারকারীদের অনুমতি নিয়েই তাদের ইন্টারনেট সার্চ ইতিহাস সংগ্রহ করে। অনুমতি নিয়ে বা গোপনে যেভাবেই হোক না কেন সংগ্রহ করা তথ্য বা কুকিজ সংরক্ষণ করে গোপনে নজরদারি করে প্রতিষ্ঠানগুলো। নিয়মিত ব্রাউজারের কুকিজ মুছে ফেলে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

আরও পড়ুন

সাফারি ব্রাউজার থেকে কুকিজ মুছে ফেলার জন্য আইফোনের Settings অপশনে প্রবেশ করে Safari নির্বাচন করতে হবে। এবার নিচে থাকা Clear History and Website Data অপশনে ক্লিক করলেই একটি পপআপ দেখা যাবে। সেখানে Clear history and Data বা Clear অপশনে ক্লিক করতে হবে।

গুগল ক্রোমে কুকিজ মুছে ফেলার জন্য ব্রাউজার চালুর পর অ্যাড্রেস বারের ডান পাশের ওপরে থাকা তিনটি ডট মেন্যুতে ক্লিক করে সেটিংসের গিয়ার আইকনে ক্লিক করতে হবে। এবার Privacy and Security অপশনে ক্লিক করে Clear browsing data অপশন নির্বাচন করলেই Basic ও Advanced নামের দুটি ট্যাব দেখা যাবে। যেকোনো একটি ট্যাব নির্বাচন করে Cookies and site data–এর পাশে টিকচিহ্ন দিয়ে Clear data অপশনে ক্লিক করতে হবে।

আরও পড়ুন

ফায়ারফক্স ব্রাউজার থেকে কুকিজ মুছে ফেলার জন্য ব্রাউজারের মেন্যুতে ক্লিক করে Settings অপশন নির্বাচন করতে হবে। এবার Delete browsing data অপশন থেকে Cookies নির্বাচনের পর Delete browsing data অপশনে ক্লিক করতে হবে।

আরও পড়ুন