অ্যাকাউন্ট বিষয়ে সতর্কতা

মার্কেটপ্লেসে নিজের অ্যাকাউন্ট নিরাপদ রাখতে হবেপেক্সেলস
ফ্রিল্যান্স আউটসোর্সিং। এ মুক্ত পেশায় তরুণ প্রজন্মের আগ্রহ বেশি। ঘরে বসে বিদেশের তথ্যপ্রযুক্তির নানা কাজ করে আয় করেন ফ্রিল্যান্সার বা মুক্ত পেশাজীবীরা। কিন্তু শুরু কীভাবে করতে হবে, ফ্রিল্যান্সার থেকে কী জানতে হবে—এ নিয়ে দ্বিধা অনেকের। অনেকে সঠিক দিকনির্দেশনাও পান না। ফ্রিল্যান্সিং করতে চান, এ ব্যাপারে আগ্রহ আছে—এমন পাঠকদের জন্য শুরু হলো ধারাবাহিক প্রশিক্ষণ ‘ফ্রিল্যান্সিং যেভাবে’। আজ থাকছে শেষ পর্ব।

শেষ পর্ব

দীর্ঘদিন ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে কাজ করছেন, ক্লায়েন্টরাও আপনাকে নিয়মিত কাজ দেন। আয়ও হচ্ছে বেশ। কিন্তু হঠাৎ দেখলেন আপনার অ্যাকাউন্ট বাতিল করে দিয়েছে মার্কেটপ্লেস। আপনি যত দক্ষ বা পুরোনো ফ্রিল্যান্সারই হন না কেন, নিয়ম ভাঙলে আপনার অ্যাকাউন্ট বাতিল হয়ে যাবে। পরে অনুরোধ করেও অ্যাকাউন্ট চালু করা যাবে না। ফলে আপনার দীর্ঘদিনের পরিশ্রম বৃথা যাবে। মার্কেটপ্লেসে নিজের অ্যাকাউন্ট নিরাপদ রাখতে যেসব বিষয়ে মনোযোগ দিতে হবে তা দেখে নেওয়া যাক।

মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট অবশ্যই নিজের নামে খুলতে হবে। জাতীয় পরিচয়পত্রে আপনার নামের বানান যেভাবে লেখা রয়েছে, ঠিক একইভাবে মার্কেটপ্লেসে আপনার নাম লিখতে হবে।

সম্প্রতি তোলা ছবি ব্যবহারের পাশাপাশি অবশ্যই নিজের হালনাগাদ ঠিকানা ব্যবহার করতে হবে। আপনার বিষয়ে তথ্য যাচাইয়ের সুযোগ দিতে জাতীয় পরিচয়পত্রের পাশাপাশি পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স তৈরি করে রাখতে হবে। মার্কেটপ্লেসগুলো সাধারণত তথ্য যাচাইয়ের জন্য এক বা একাধিক মাধ্যমের তথ্য সংগ্রহ করে। আর তাই ভুল তথ্য বা কাগজ জমা দিলে আপনার অ্যাকাউন্ট যেকোনো সময় বাতিল হতে পারে।
নিজের অ্যাকাউন্টের তথ্য বা লগইন পাসওয়ার্ড সব সময় গোপন রাখতে হবে। এ ছাড়া ক্লায়েন্টের কাছ থেকে পারিশ্রমিক সব সময় মার্কেটপ্লেসের মাধ্যমে সংগ্রহ করতে হবে। অন্য কোনো মাধ্যম বা সরাসরি পারিশ্রমিক সংগ্রহের চেষ্টা বা অনুরোধ করলে অ্যাকাউন্ট বাতিল হতে পারে।

যেসব কাজে দক্ষতা নেই, সেসব কাজ কখনোই ক্লায়েন্টদের কাছ থেকে নেওয়া যাবে না। কারণ, সময়মতো ভালো মানের কাজ জমা দিতে না পারলে ক্লায়েন্ট অভিযোগ করলে বা খারাপ রেটিং দিলে আপনার অ্যাকাউন্ট বাতিল হতে পারে। এর পাশাপাশি বাংলাদেশের আইসিটি আইনে সমর্থন করে না এমন কোনো কাজ মার্কেটপ্লেসে করা থেকে বিরত থাকতে হবে।

ক্লায়েন্টের সংস্কৃতি বা ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কোনো কথা বলা যাবে না। কারণ, ক্লায়েন্ট এ বিষয়ে অভিযোগ করলে আপনার অ্যাকাউন্ট বাতিল হয়ে যেতে পারে। সব মার্কেটপ্লেসই এ ধরনের অভিযোগ খুব গুরুত্ব দিয়ে বিবেচনা করে থাকে।
নিয়মিত দেরিতে কাজ জমা দিলে বা একাধিক ক্লায়েন্ট কাজের মান নিয়ে অভিযোগ করলে আপনার অ্যাকাউন্ট বাতিল হয়ে যাবে। তাই মার্কেটপ্লেসের নীতিমালা ভালোভাবে মেনে চলার পাশাপাশি নিজের দক্ষতা বৃদ্ধি করতে পারলে অ্যাকাউন্ট বাতিলের আশঙ্কা থাকবে না।

লেখক: আপওয়ার্ক টপ রেটেড প্লাস ফ্রিল্যান্সার