বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সম্প্রতি তোলা ছবি ব্যবহারের পাশাপাশি অবশ্যই নিজের হালনাগাদ ঠিকানা ব্যবহার করতে হবে। আপনার বিষয়ে তথ্য যাচাইয়ের সুযোগ দিতে জাতীয় পরিচয়পত্রের পাশাপাশি পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স তৈরি করে রাখতে হবে। মার্কেটপ্লেসগুলো সাধারণত তথ্য যাচাইয়ের জন্য এক বা একাধিক মাধ্যমের তথ্য সংগ্রহ করে। আর তাই ভুল তথ্য বা কাগজ জমা দিলে আপনার অ্যাকাউন্ট যেকোনো সময় বাতিল হতে পারে।
নিজের অ্যাকাউন্টের তথ্য বা লগইন পাসওয়ার্ড সব সময় গোপন রাখতে হবে। এ ছাড়া ক্লায়েন্টের কাছ থেকে পারিশ্রমিক সব সময় মার্কেটপ্লেসের মাধ্যমে সংগ্রহ করতে হবে। অন্য কোনো মাধ্যম বা সরাসরি পারিশ্রমিক সংগ্রহের চেষ্টা বা অনুরোধ করলে অ্যাকাউন্ট বাতিল হতে পারে।

যেসব কাজে দক্ষতা নেই, সেসব কাজ কখনোই ক্লায়েন্টদের কাছ থেকে নেওয়া যাবে না। কারণ, সময়মতো ভালো মানের কাজ জমা দিতে না পারলে ক্লায়েন্ট অভিযোগ করলে বা খারাপ রেটিং দিলে আপনার অ্যাকাউন্ট বাতিল হতে পারে। এর পাশাপাশি বাংলাদেশের আইসিটি আইনে সমর্থন করে না এমন কোনো কাজ মার্কেটপ্লেসে করা থেকে বিরত থাকতে হবে।

ক্লায়েন্টের সংস্কৃতি বা ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কোনো কথা বলা যাবে না। কারণ, ক্লায়েন্ট এ বিষয়ে অভিযোগ করলে আপনার অ্যাকাউন্ট বাতিল হয়ে যেতে পারে। সব মার্কেটপ্লেসই এ ধরনের অভিযোগ খুব গুরুত্ব দিয়ে বিবেচনা করে থাকে।
নিয়মিত দেরিতে কাজ জমা দিলে বা একাধিক ক্লায়েন্ট কাজের মান নিয়ে অভিযোগ করলে আপনার অ্যাকাউন্ট বাতিল হয়ে যাবে। তাই মার্কেটপ্লেসের নীতিমালা ভালোভাবে মেনে চলার পাশাপাশি নিজের দক্ষতা বৃদ্ধি করতে পারলে অ্যাকাউন্ট বাতিলের আশঙ্কা থাকবে না।

লেখক: আপওয়ার্ক টপ রেটেড প্লাস ফ্রিল্যান্সার

টিপস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন