ছবিতে থাকা কিউআর কোড স্ক্যান করবেন যেভাবে

কিউআর কোডরয়টার্স

মুঠোফোনের ক্যামেরা দিয়ে আশপাশে থাকা যেকোনো কিউআর কোড স্ক্যান করা যায় সহজেই। এ জন্য বাড়তি কোনো ঝামেলাও করতে হয় না। মুঠোফোনের ক্যামেরা চালু করে কিউআর কোডের সামনে ধরলেই তৎক্ষণাৎ কোড স্ক্যান হয়ে যায়। কিন্তু অনেক সময় মুঠোফোনের গ্যালারিতে সংরক্ষণ করা ছবি বা স্ক্রিনশটে থাকা কিউআর কোড স্ক্যান করার প্রয়োজন হয়। এ ক্ষেত্রে মুঠোফোনের ক্যামেরা দিয়ে কোড স্ক্যান করার সুযোগ না মেলায় বেশ ঝামেলা হয়। তবে চিন্তার কিছু নেই, গুগল লেন্স অ্যাপ কাজে লাগিয়ে সহজেই মুঠোফোনের গ্যালারিতে সংরক্ষণ করা ছবি বা স্ক্রিনশটে থাকা ছবির কিউআর কোড স্ক্যান করা যায়।

কিউআর কোড/কিউআর কোড স্ক্যান করার পদ্ধতি
সংগৃহীত

গ্যালারিতে সংরক্ষণ করা ছবি বা স্ক্রিনশটে থাকা ছবির কিউআর কোড স্ক্যান করার জন্য প্রথমে মুঠোফোনে ইন্টারনেট সংযোগ চালু করতে হবে। এবার গুগল লেন্স অ্যাপ চালু করে গ্যালারি থেকে কিউআর কোডযুক্ত ছবি নির্বাচন করতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করলেই ছবিতে থাকা কোড স্ক্যান শেষ হবে। গ্যালারি অ্যাপে থাকা কিউআর কোডযুক্ত ছবি খোলার পর ওপরে থাকা গুগল লেন্স আইকনে ক্লিক করেও সরাসরি স্ক্যান করা যাবে।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা বেশির ভাগ মুঠোফোনে গুগল লেন্স ইনস্টল করা থাকে। যদি না থাকে তবে https://play.google.com/store/apps/details?id=com.google.ar.lens এই ঠিকানা থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।