ক্যামেরা চালু হওয়ার পর গুগল ড্রাইভ অ্যাপকে ক্যামেরা ব্যবহারের অনুমতি দেওয়ার জন্য Allow চাপতে হবে। এবার স্মার্টফোনে ফটো আইকন চেপে গুরুত্বপূর্ণ কাগজগুলোর ছবি তুলতে হবে। পরবর্তী স্ক্রিনে ছবিটি ব্যবহারের জন্য অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের OK এবং আইফোন ব্যবহারকারীদের Use Photo নির্বাচন করতে হবে।
ছবি তোলার পর গুগল ড্রাইভ অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে কাগজের আকার ঠিক করার পাশাপাশি আলোও সম্পাদনা করবে। চাইলে Crop এবং Color আইকন ব্যবহার করে নিজেও কাজগুলো করা যাবে। একাধিক স্ক্যান করা তথ্যে পৃষ্ঠা যোগ করার জন্য Save বাটনের পাশে থাকা প্লাস আইকন বা Add page অপশন নির্বাচন করতে হবে।

সব পৃষ্ঠা স্ক্যান হয়ে গেলে Save বোতাম চেপে স্ক্যান করার কাজ শেষ করতে হবে। এবার Document title-এর ঘরে একটা নাম দিয়ে Folder বিভাগ থেকে স্ক্যান করা ফাইল কোন ফোল্ডারে রাখতে চান, তা নির্বাচন করতে হবে। এরপর আবার Save বোতাম চাপলেই স্ক্যান করা তথ্য নির্দিষ্ট ফোল্ডারে সংরক্ষণ হয়ে যাবে।

স্ক্যান করা ফাইলগুলো দেখার জন্য বাঁ দিকের কোনার অনুভূমিক তিন লাইন আইকনে ক্লিক করে Recent অপশন চাপতে হবে। চাইলে স্ক্যান করা ফাইলগুলোকে গুগল ড্রাইভে সংরক্ষণ করে সহজেই অন্যদের পাঠানো যাবে। এ জন্য স্ক্যান করা ফাইলের ওপরের ডান দিকের কোনায় থাকা তিন ডট আইকন চেপে Share অপশন নির্বাচন করতে হবে।

টিপস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন