অপ্রয়োজনীয় বার্তা মুছে ফেলার সময় মনের ভুলে গুরুত্বপূর্ণ বার্তাও মুছে ফেলেন অনেকেই। ফলে মাঝেমধ্যে বেশ সমস্যার মুখোমুখি হতে হয়। তবে মেসেঞ্জারে চাইলেই বেশ কিছু পদ্ধতি কাজে লাগিয়ে মুছে ফেলা বার্তা উদ্ধার করা যায়। মেসেঞ্জারে মুছে ফেলা বার্তা উদ্ধারের পদ্ধতিগুলো দেখে নেওয়া যাক—

আর্কাইভ

অনেক সময় মেসেঞ্জারে মুছে ফেলা বার্তা আর্কাইভ অপশনে সংরক্ষণ করা হয়। ফলে মেসেঞ্জারের চ্যাট ইতিহাসে বার্তাটি খুঁজে পাওয়া যায় না। আর্কাইভ অপশন থেকে বার্তা ফেরত আনা না গেলেও পড়া যায়। মেসেঞ্জারের চ্যাটস বিভাগের নিচে থাকা সার্চ বারে যে ব্যক্তিকে বার্তা পাঠিয়েছিলেন, তাঁর নাম লিখে সার্চ করলেই সেই ব্যক্তির সঙ্গে আদান-প্রদান করা সব বার্তা দেখা যাবে।

অ্যান্ড্রয়েড ফাইল ম্যানেজার ব্যবহার

মুছে ফেলা বার্তা অনেক সময় মেসেঞ্জার অ্যাপের ক্যাশ মেমোরিতে জমা থাকে। তাই অ্যান্ড্রয়েড ফাইল ম্যানেজার অ্যাপ কাজে লাগিয়ে মেসেঞ্জারের পুরোনো বার্তাগুলো সহজেই উদ্ধার করা যায়।

ফেসবুক ইনফরমেশন ডাউনলোড

ফেসবুক ইনফরমেশন অপশন কাজে লাগিয়েও মেসেঞ্জারে মুছে ফেলা বার্তা উদ্ধার করা যায়। এ জন্য ফেসবুকের সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশনে ক্লিক করে প্রাইভেসি নির্বাচন করতে হবে। এরপর ইউর ফেসবুক ইনফরমেশন অপশনে ক্লিক করে ডানদিকে থাকা ডাউনলোড প্রোফাইল ইনফরমেশন নির্বাচন করতে হবে। এবার যে তারিখের তথ্য উদ্ধার করতে চান সেই তারিখ নির্ধারণ করে কোন ধরনের তথ্য জানতে চান তা নির্বাচনের পর স্টার্ট ইউর ডাউনলোড অপশন থেকে রিকোয়েস্ট আ ডাউনলোড ক্লিক করতে হবে। এরপর সেই পেজেই ওপরে থাকা অ্যাভেইলেবল ফাইলস অপশনে ক্লিক করলেই পুরোনো বার্তাগুলো দেখা যাবে।

প্রাপকের কাছ থেকে সংগ্রহ

মেসেঞ্জারে বার্তা মুছে ফেললেও সেগুলো প্রাপকের কাছ থেকে মুছে যায় না। ফলে নির্দিষ্ট দিনক্ষণ বলে দিলে প্রাপক সহজেই আপনার পাঠানো বার্তা খুঁজে দিতে পারেন। এ পদ্ধতি কাজে লাগিয়ে সহজেই মেসেঞ্জারে মুছে ফেলা বার্তা উদ্ধার করা সম্ভব।