খেয়াল রাখুন

তানিয়া ওয়াহাব
তানিয়া ওয়াহাব

ছবির সঙ্গে পণ্যের বিস্তারিত তুলে ধরা উচিত

তানিয়া ওয়াহাব

উদ্যোক্তা

স্বত্বাধিকারী, ট্যান

আমার মতে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া উচিত পণ্যের ওপর। ছবি এমনভাবে দেওয়া উচিত যেন গ্রাহকের আর কোনো প্রশ্ন না থাকে। অর্থাৎ পণ্যের সব দিক যেন ছবিতে উঠে আসে। আর ছবি সম্পাদনা করা উচিত না। এতে হয়তো ক্রেতা ওয়েবসাইটে এক রকম পণ্য দেখে কিনল, কিন্তু হাতে পাওয়ার পর রং কিংবা নকশা অন্য রকম পেল। এতে ই-কমার্স ওয়েবসাইট সম্পর্কে সে ক্রেতার ধারণা খারাপ হবে। আর ছবির সঙ্গে সে পণ্যের বিস্তারিত তথ্য তুলে ধরাও উচিত।

আরেকটা বিষয়ে গুরুত্ব দেওয়া উচিত বলে মনে হয়—নির্ধারিত পণ্য তো থাকবেই, সঙ্গে থাকা উচিত ক্রেতার পছন্দ জানানোর সুযোগ। অর্থাৎ ফরমায়েশি পণ্য সরবরাহের সুবিধা।

রাজিব আহমেদ
রাজিব আহমেদ

পেমেন্ট গেটওয়ে ঠিক করে দিতে হবে

রাজিব আহমেদ

সভাপতি, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)

ওয়েবসাইটে পণ্যের ছবি ও দাম উল্লেখ করে তা বিক্রির জন্য হালনাগাদ করতে হবে। এ জন্য ঠিক করে দিতে হবে ঠিক কী মাধ্যমে আপনি ক্রেতার কাছ থেকে পণ্য বিক্রির অর্থ নিতে চান। অর্থাৎ পেমেন্ট গেটওয়ে ঠিক করে দিতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিষ্ঠানের জন্য পাতা ঠিক করে দিতে হবে। এ ক্ষেত্রে বিশেষভাবে গুরুত্ব দিতে হবে ফেসবুকের ওপর। কারণ বাংলাদেশে ফেসবুকের ব্যবহারকারী সবচেয়ে বেশি। গ্রাহকসেবা দেওয়ার পদ্ধতি ঠিক করে দিতে হবে। যোগাযোগের জন্য মুঠোফোন নম্বর কিংবা ই-মেইল ঠিকানা হতে পারে। কুরিয়ার বা পণ্য পৌঁছে দেওয়ার ব্যবস্থা ঠিক করতে হবে। এরপর গুরুত্ব দিতে হবে বাজারজাতকরণের ওপর।