আইপি ঠিকানা এবং আইপি লগ

.
.

মুঠোফোন, ট্যাবলেট, ল্যাপটপ ও ডেস্কটপ কম্পিউটার দিয়েই ইন্টারনেট ব্যবহার করা হয় বেশি। তবে ধীরে ধীরে টিভিসহ অনেক যন্ত্রই যুক্ত হচ্ছে ইন্টারনেটের সঙ্গে। স্মার্টহোমের সব উপাদানই একে অন্যের সঙ্গে যুক্ত থাকে। সবাই হয়তো এখনই স্মার্টহোম তৈরি করছেন না, কিন্তু স্মার্টঘড়ি, ফিটনেস ট্র্যাকিং ডিভাইস, স্মার্ট টেলিভিশন, রেফ্রিজারেটরের মতো আধুনিক যন্ত্রের ব্যবহার কিন্তু বেড়েই চলছে।
ইন্টারনেটে যুক্ত হওয়া যায় পৃথিবীর যেকোনো প্রান্ত থেকেই। ইন্টারনেটে যুক্ত প্রতিটি যন্ত্রের একটি নির্দিষ্ট ঠিকানা মানে আইপি (ইন্টারনেট প্রটোকল) থাকে। আর একটি যন্ত্র আরেকটি যন্ত্রের সঙ্গে যুক্ত হয় এই ঠিকানার মাধ্যমে। যদিও সব যন্ত্রেরই আইপি ঠিকানা রয়েছে, কিন্তু সব যন্ত্রই অন্য যেকোনো যন্ত্রের সঙ্গে সরাসরি যুক্ত হতে পারে না। আইপি ঠিকানাগুলো আলাদা আলাদা দলে বা নেটওয়ার্কে ভাগ করা থাকে বলা যেতে পারে। যেমন বাসা বা অফিসে আমরা তারহীন ওয়াই-ফাই রাউটারে যুক্ত থেকে ইন্টারনেট ব্যবহার করি, আবার এই রাউটারে কোনো ব্রডব্যান্ড ইন্টারনেট যুক্ত থাকে। বাংলাদেশের সব ইন্টারনেট সেবাদাতা (আইএসপি) আবার একে অন্যের সঙ্গে যুক্ত। এভাবে আলাদা আলাদা আইপি ঠিকানা বিভিন্ন স্তরের দলে ভাগ করা থাকে। মুঠোফোন থেকে ইন্টারনেট ব্যবহারের সময়ও একইভাবে নেটওয়ার্কের বিভিন্ন স্তর পার হয়ে ইন্টারনেটে যুক্ত হতে হয়।
আইএসপির সঙ্গে যুক্ত কোন গ্রাহক কোন আইপি ঠিকানার মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করছে, সেটি লিপিবদ্ধ থাকা জরুরি। সেবার মান উন্নয়নে এটি যেমন সহায়ক হিসেবে কাজ করে, পাশাপাশি সাইবার নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রেও এটি গুরুত্বপূর্ণ।
ইন্টারনেটে নেটওয়ার্কের প্রতিটি স্তরেই এই আইপি ঠিকানার লগ থাকতে হয়, যেন প্রয়োজনের সময় সেটি যাচাই করা যায়। সহজভাবে ব্যাপারটা এমন—আইএসপি তার সব গ্রাহকের আইপি ঠিকানা জানবে এবং আইপি ঠিকানা পরিবর্তন হলেও সেটি লিপিবদ্ধ থাকবে।
আধুনিক মানসম্মত সব অ্যাপ্লিকেশনেই ব্যবহারকারীর আইপি ঠিকানা লগ করা হয়ে থাকে। সবার কাছে গোপন থাকলেও নির্দিষ্ট ব্যবহারকারীকে জানানো হয় সর্বশেষ কোন আইপি থেকে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করেছেন। অনাকাঙ্ক্ষিত কোনো ব্যবহারকারী যদি অনুপ্রবেশ করার চেষ্টা করে থাকে, সেটাও নিয়ন্ত্রণ করা যায় আইপি ঠিকানা থেকে। আইপি ঠিকানা থেকে যে শুধু ব্যবহারকারীকে চিহ্নিত করা হয় এমন নয়, কোন দেশ বা এলাকা থেকে ব্যবহার করা হচ্ছে, সেটিও জানার সুযোগ থাকে। বিভিন্ন দেশ বা এলাকাভিত্তিক সেবা প্রদানের ক্ষেত্রে কখনো কখনো আইপি ঠিকানার ওপর ভিত্তি করে ব্যবহারকারী যাচাই করা হয়ে থাকে।
লেখক: সফটওয়্যার প্রকৌশলী