১৩ বছরে উইকিপিডিয়া

১৩ বছরে উইকিপিডিয়া
১৩ বছরে উইকিপিডিয়া

জনপ্রিয় মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া (www.wikipedia.org) ১৩ বছরে পা দিয়েছে। ২০০১ সালের ১৫ জানুয়ারি পাঠকদের জন্য চালু হয় উইকিপিডিয়া।তখন থেকে দিনটিকে ‘উইকিপিডিয়া ডে’ হিসেবে পালন করে আসছেন উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকেরা। অনলাইনের পাশাপাশি অফলাইনেও বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবছর উইকিপিডিয়া দিবস উপলক্ষে নানা আয়োজন অনুষ্ঠিত হয়।
বর্তমানে বিশ্বের ষষ্ঠ জনপ্রিয় ওয়েবসাইট উইকিপিডিয়ার সংস্করণ রয়েছে ২৮৭টি ভাষায় রয়েছে। এতে প্রায় তিন কোটি পাঁচ লাখের বেশি নিবন্ধ রয়েছে। প্রতি মাসে সারা বিশ্বে উইকিপিডিয়ার দেখা হয় এক হাজার কোটিবার। এর মধ্যে শুধু ইংরেজি ভাষার উইকিপিডিয়ায় প্রতি মাসে নতুন ব্যবহারকারীর সংখ্যা ৮০ লাখের বেশি। অলাভজনক সংস্থা হিসেবে উইকিমিডিয়া ফাউন্ডেশনের পরিচালনায় মূল উইকিপিডিয়ার পাশাপাশি বর্তমানে আরও ১২টি প্রকল্প চালু রয়েছে। এর মধ্যে রয়েছে উন্মুক্ত ছবির ভান্ডার উইকিমিডিয়া কমন্স, উন্মুক্ত লেখার সংকলন উইকিসোর্স, ভ্রমণবিষয়ক সংকলন উইকিভয়েজ, সংবাদভিত্তিক সংকলন উইকিনিউজ, অভিধানভিত্তিক সংকলন উইকিশনারি, উইকিবুকস, উইকিডেটা, উইকিমিডিয়া মেটা, উইকিকোট, উইকিস্পেস ও উইকিভার্সিটি।
বাংলা ভাষার উইকিপিডিয়ায় (http://bn.wikipedia.org) বর্তমানে প্রায় ২৮ হাজার নিবন্ধ রয়েছে। ২০০৪ সালে যাত্রা শুরু করে বাংলা উইকিপিডিয়া। বাংলায় উইকিপিডিয়ার পাশাপাশি বর্তমানে উইকি সংকলনও ধীরে ধীরে সমৃদ্ধ হচ্ছে। —নুরুন্নবী চৌধুরী