মটোরোলা এখন লেনোভোর

মটোরোলা ও লেনোভো
মটোরোলা ও লেনোভো

মটোরোলা মোবিলিটি বিক্রি করে দিচ্ছে গুগল। কিনছে চীনের স্মার্টফোন নির্মাতা লেনোভো।
মটোরোলা মোবিলিটি কিনতে লেনোভোর খরচ হচ্ছে ২৯০ কোটি মার্কিন ডলার। ২০১২ সালে এক হাজার ২৫০ কোটি মার্কিন ডলারে মটোরোলার মোবিলিটি কিনেছিল গুগল। এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি অনলাইন।
গেরস্থালি পণ্যের ব্যবসায় নজর বাড়াতেই মটোরোলা কিনেছিল গুগল। অবশ্য, সেসময় মটোরোলা কিনে নেওয়ার কারণ হিসেবে অ্যাপলের সঙ্গে টক্কর দেবার বিষয়টিও মনে করছিলেন বাজার-বিশ্লেষকেরা। তবে আকস্মিকভাবে মটোরোলা বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত অনেকের কাছেই আশ্চর্যের মনে হয়েছে।
এদিকে বিশ্লেষকেরা ধারণা করছেন, লেনোভোর মটোরোলা কিনে নেওয়ার কারণ হচ্ছে স্মার্টফোন ব্যবসায় আরও বেশি মনোযোগ দেওয়া।
আইডিসির সাম্প্রতিক তথ্য অনুযায়ী, ২০১৩ সালের শীর্ষ দশ স্মার্টফোন বিক্রেতার মধ্যে পঞ্চম স্থানে ছিল লেনোভো। তালিকার শীর্ষ চারে থাকা স্যামসাং, অ্যাপল, হুয়াউয়ে, এলজির সঙ্গে প্রতিযোগিতা করতেই মটোরোলা কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে লেনোভো। এদিকে, বর্তমানে বাজারে কম্পিউটার বিক্রি কমে যাওয়ায় চিন্তার মুখে পড়েছে লেনোভো। তাই কম্পিউটারের পাশাপাশি মুঠোফোন ব্যবসা আরও বেশি জোর দেবে চীনের প্রতিষ্ঠানটি।

লেনোভো ও গুগলের চুক্তি অনুযায়ী, মটোরোলার অধিকাংশ পেটেন্টের মালিক থাকবে গুগল যার মধ্যে একটি হবে অ্যান্ড্রয়েড সংশ্লিষ্ট।

মটোরোলা বিক্রি করে দেওয়া প্রসঙ্গে গুগল জানিয়েছে, বর্তমানে স্মার্টফোনের বাজার চরম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। আর এই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বাজারে মটোরোলাকে ভালোভাবে  পরিচালনা করতে পারবে লেনোভো।

মটোরোলা মোবিলিটি কেনার পর বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হিসেবে আত্মপ্রকাশ করবে লেনোভো। প্রথম দুটি অবস্থান স্যামসাং ও অ্যাপলের।

লেনোভোর মটোরোলা মোবিলিটি কিনে নেওয়ার বিষয়টিকে বাজার-গবেষকেরা ইতিবাচকভাবে দেখছেন। বাজার গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালাইটিকসের গবেষকেরা জানিয়েছেন, আর্থিক দিক বিবেচনায় লেনোভো একটি ভালো পদক্ষেপ নিয়েছে। এ পদক্ষেপের ফলে চীনের স্মার্টফোন নির্মাতা হিসেবে যুক্তরাষ্ট্র এবং দ্রুত বর্ধনশীল স্মার্টফোনের বাজার লাতিন আমেরিকায় ব্যবসা প্রসারের সুযোগ বাড়বে প্রতিষ্ঠানটির।

এক সপ্তাহের মধ্যে বড় বড় দুটি কেনা-কাটা সম্পাদন করল লেনোভো। এর আগে আইবিএম থেকে সাশ্রয়ী দামের সার্ভার ব্যবসা কিনেছে লেনোভো। এবারে মটোরোলা মোবিলিটি অংশ কিনে নেওয়ার বিষয়টি জানাল লেনোভো কর্তৃপক্ষ।

তবে মটোরোলা কিনে নিয়ে এই ব্র্যান্ডটিকে আবার জনপ্রিয় করতে পারবে কিনা তা সময়ই বলে দেবে।

প্রসঙ্গত, গুগলের অধীনে থাকা অবস্থায় মটোরোলা মোবিলিটি থেকে মটো জি ও মটো এক্স স্মার্টফোন দুটি বাজারে এসেছিল।

প্রসঙ্গত, গুগল বর্তমানে স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবসা থেকে সরে গিয়ে রোবট ও কৃত্রিম বুদ্ধিমত্তার দিকে ঝুঁকছে বলে মনে করছেন মার্কিন গবেষকেরা। সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গবেষণার প্রতিষ্ঠান ডিপমাইন্ড কিনেছে গুগল। এর আগে কিনেছে রোবট নির্মাতা বোস্টন ডাইনামিকস।