উদ্ভাবনী প্রযুক্তিতে বিনিয়োগ সম্ভাবনা বাড়ে

‘ডিসরাপ্টিভ টেকনোলজিস ভেঞ্চার ক্যাপিটালিস্ট আর ইনভেস্টিং ইন’ শীর্ষক গোলটেবিল বৈঠকে আলোচকেরা। ছবি: সংগৃহীত।
‘ডিসরাপ্টিভ টেকনোলজিস ভেঞ্চার ক্যাপিটালিস্ট আর ইনভেস্টিং ইন’ শীর্ষক গোলটেবিল বৈঠকে আলোচকেরা। ছবি: সংগৃহীত।

বিশ্বের যেসব দেশ উদ্ভাবনী প্রযুক্তি নিয়ে এগিয়ে যাচ্ছে তারা আন্তর্জাতিক প্রেক্ষিতে এগিয়ে থাকছে। বিশ্বের উদ্ভাধনী প্রযুক্তি মূলধারায় আসার আগে বাংলাদেশে এর বিকাশ ও যথাযথ প্রয়োগ হওয়া উচিত। এতে গ্রাহক, ব্যবসা ও সাধারণের জন্য ব্যতিক্রম সমাধান তৈরি করা সম্ভব হবে। এমন কিছু অনন্য উদ্ভাবন আসবে যাতে বিনিয়োগ সম্ভাবনার পাশাপাশি আন্তর্জাতিক পর্যায়ে উঠে আসবে। গতকাল শুক্রবার ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭-এর এক গোলটেবিল বৈঠকে আলোচকেরা এ কথা বলেন।

এএআইসি ভেঞ্চারের প্রধান নির্বাহী কর্মকর্তা ও টাই হংকংয়ের পরিচালক ইমানুয়েল আর ব্রেইটার, লোগোস ইনফরমেটিক জিএমবিএইচের চেয়ারম্যান এক্সেল অ্যানজেলি, টাই সাউদার্ন ক্যালিফোর্নিয়ার প্রতিষ্ঠাতা নাভনিত এস চাগ, মাসলিন ক্যাপিটালের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক ওয়ালি-উল-মারুফ মতিন বৈঠকে ইমার্জিং টেকনোলজিস, ডিজিটাল ফিউচার ও বাংলাদেশে ভেঞ্চার ক্যাপিটাল ফান্ডিং বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের গ্রিন ভিউ হলে টাই ঢাকা এবং ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব) যৌথভাবে ‘ডিসরাপ্টিভ টেকনোলজিস ভেঞ্চার ক্যাপিটালিস্ট আর ইনভেস্টিং ইন’ শীর্ষক গোলটেবিল বৈঠকের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এর প্রধান সমন্নয়ক আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) এর নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম। সভাপতিত্ব করেন টাই ঢাকার সভাপতি ও ভিসিপিয়াব চেয়ারম্যান শামীম আহসান। এছাড়া বিভিন্ন খাতের শীর্ষস্থানীয়রা এ গোলটেবিল বৈঠকে অংশ নেন। বিজ্ঞপ্তি।