উইকিপিডিয়ার উদ্যোগে তোলা ছবি নিয়ে আন্তর্জাতিক প্রতিযোগিতা

উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার উদ্যোগে প্রতিবছর একটি স্থায়ী সংগ্রহশালা তৈরি করার উদ্দেশ্যে ও সংশ্লিষ্ট অঞ্চলগুলোকে বিশ্বদরবারে উপস্থাপনের জন্য তোলা ছবি নিয়ে আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতাটি আয়োজন করে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার তত্ত্বাবধানকারী স্থানীয় সংস্থাগুলো।

এই প্রতিযোগিতায় বাংলাদেশ এ বছর দ্বিতীয়বারের মতো অংশগ্রহণ করছে। বাংলাদেশে প্রতিযোগিতাটি আয়োজন করছে ‘উইকিমিডিয়া বাংলাদেশ’।

প্রতিযোগিতায় বাংলাদেশের যে-কেউ অংশ নিতে পারবেন। প্রতিযোগিতা পাতায় দেওয়া বাংলাদেশের সংরক্ষিত অঞ্চলের তালিকা থেকে যেকোনো সময় তোলা, যেকোনো স্থানের ছবি যত খুশি আপলোড করা যাবে পুরো মে মাসজুড়ে। প্রতিযোগিতাটি আগামী ১ মে থেকে শুরু হয়ে ৩১ মে পর্যন্ত চলবে। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী প্রতিটি দেশ থেকে প্রাপ্ত সেরা ১০টি করে ছবি থেকে আন্তর্জাতিক বিজয়ী ঘোষণা করা হবে। আন্তর্জাতিকভাবে সেরা ১০টি ছবিকে পুরস্কৃত করা হবে। প্রথম পুরস্কার বিজয়ী ২০১৯ সালে সুইডেনে অনুষ্ঠেয় উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়ায়’ যোগ দেওয়ার সুযোগ পাবেন।

প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অংশগ্রহণের জন্য http://wikiloves.org/earth ঠিকানায় গিয়ে ছবি আপলোড করতে হবে।

বাংলাদেশ ২০১৭ সালে প্রথমবারের মতো অংশ নিয়েই লাউয়াছড়া জাতীয় উদ্যানের একটি ছবি ৩৬টি দেশের ১ লাখ ৩১ হাজার ছবির সঙ্গে প্রতিযোগিতা করে ১১তম স্থান দখল করে।