উইকিপিডিয়া সমৃদ্ধ করতে শিক্ষার্থীদের নিয়ে কর্মশালা

ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়া নিয়ে ঢাকায় শুরু হয়েছে দুই দিনের আয়োজন। উইকিমিডিয়া বাংলাদেশ এবং গ্রামীণফোনের উদ্যোগে এ আয়োজনে ৫১ জন আই-জিনিয়াস শিক্ষার্থী অংশ নিচ্ছেন। আই-জিনিয়াসদের সঙ্গে ‘বাংলা উইকিপিডিয়া প্রদায়ক দিবস’ শীর্ষক এ আয়োজন গতকাল রোববার শুরু হয়েছে। শেষ হবে আজ সোমবার। ২০১২ সালে সারা দেশে অনুষ্ঠিত গ্রামীণফোন-প্রথম আলো ইন্টারনেট উৎসবে বিজয়ী আই-জিনিয়াসরা এ কর্মশালায় অংশ নিচ্ছেন।
গ্রামীণফোনের প্রধান কার্যালয়ে এর উদ্বোধন করেন গ্রামীণফোনের করপোরেট বিভাগের প্রধান সৈয়দ তাহমিদ আজিজুল হক।
অনুষ্ঠানে উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান বাংলা উইকিপিডিয়ার বর্তমান অবস্থা তুলে ধরেন। তিনি জানান, বর্তমানে এতে ২৮ হাজারের বেশি নিবন্ধ আছে। আর প্রতিনিয়ত আরও নিবন্ধ যুক্ত হচ্ছে।
আয়োজনের প্রথম দিন ২৫ জন আই-জিনিয়াস অংশ নেন। কর্মশালায় বাংলা উইকিপিডিয়ায় (http://bn.wikipedia.org) নিবন্ধ ও ছবি যোগ করার পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ে নিয়ে আলোচনা করা হয়। কর্মশালা পরিচালনা করেন বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী ও নাসির খান। শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করেন গ্রামীণফোনের বিপণন বিভাগের প্রধান রাজীব ভট্টাচার্য। আজ দ্বিতীয় দিনে ২৬ জন আই-জিনিয়াস অংশ নেবেন। —নিজস্ব প্রতিবেদক