'এস১০' কি পারবে আইফোন এক্সএস হতে?

সম্ভাব্য গ্যালাক্সি এস১০
সম্ভাব্য গ্যালাক্সি এস১০

অ্যাপলের নতুন আইফোনকে টেক্কা দিতে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং বাজারে আনতে পারে ‘গ্যালাক্সি এস১০’ নামের ফ্ল্যাগশিপ স্মার্টফোন। নতুন এ ফোনে বেশ কিছু চমক থাকবে বলে প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন।

এস১০ স্মার্টফোনে কী কী ফিচার থাকবে? ধারণা করা হচ্ছে, এস১০ স্মার্টফোনটি ৫জি নেটওয়ার্ক সমর্থন করবে। এর বাইরে থাকবে আইফোন এক্সএস ম্যাক্সের চেয়ে বড় আকারের ডিসপ্লে ও ৬টি ক্যামেরা। এস১০ স্মার্টফোনটি চারটি বিশেষ মডেলে বাজারে ছাড়তে পারে স্যামসাং। ৬ দশমিক ৭ ইঞ্চি মাপের ডিসপ্লেযুক্ত ফোনটির একটি সংস্করণ ‘বিয়ন্ড এক্স’ কোডনেম দিয়ে তৈরি করা হচ্ছে বলে গুঞ্জন রটেছে।

এ বছর অ্যাপল বাজারে ছেড়েছে তাদের সবচেয়ে দামি ফ্ল্যাগশিপ আইফোনের মডেল। আইফোন এক্সএস ম্যাক্স ৫১২ জিবি মডেলের ফোনটির দাম ১ হাজার ৪৪৯ মার্কিন ডলার বা প্রায় ১ লাখ ২৩ হাজার টাকা। গ্রাহকদের কাছে ৬ দশমিক ৫ ইঞ্চি ডিসপ্লের আইফোন এক্সএস ম্যাক্সের চাহিদাই সবচেয়ে বেশি। গত ১২ সেপ্টেম্বর অ্যাপল একযোগে নতুন তিনটি আইফোন উন্মোচন করেছে। ডিভাইস তিনটি হচ্ছে আইফোন এক্সএস, আইফোন এক্সএস ম্যাক্স ও আইফোন এক্সআর।

নতুন আইফোনকে টেক্কা দিতে ‘গ্যালাক্সি এস১০’ তৈরি করছে স্যামসাং। এতে স্যামসাংয়ের এক্সিনোস ৯৮২০ চিপসেট ব্যবহৃত হবে।

ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, গ্যালাক্সি এস১০ সিরিজে সবচেয়ে বড় ফোনটি বিয়ন্ড এক্স কোডনেম দিয়ে তৈরি হচ্ছে। এ কোডনেমের অর্থ হচ্ছে এই মডেলের ফোনের ১০ বছর পূর্ণ হচ্ছে। এর আগে অ্যাপল তাদের আইফোনের ১০ বছর পূর্তি উপলক্ষে ‘আইফোন এক্স’ উন্মুক্ত করে।

নতুন গ্যালাক্সি ফোনে স্যামসাং বড় চমক দেবে ক্যামেরার ক্ষেত্রে। এতে ছয়টি ক্যামেরার মধ্যে পেছনে থাকবে চারটি ক্যামেরা সেটআপ আর সামনে থাকবে দুটি ক্যামেরা সেটআপ।

ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, ভেরিজন, এটিঅ্যান্ডটি, টি-মোবাইলের মতো অপারেটরদের সঙ্গে ৫জি নিয়ে আলোচনা করেছে স্যামসাং। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত কিছু সিদ্ধান্ত আসেনি। স্যামসাংয়ের পক্ষ থেকে ৫জি সমর্থনকে এস১০ স্মার্টফোনের মূল ফিচার হিসেবে উল্লেখ করা হতে পারে। এদিক থেকে অ্যাপলের চেয়ে এগিয়ে থাকার সুযোগ নিতে চায় দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি।

অ্যাপল ২০২০ সাল নাগাদ ৫জি সুবিধার ফোন বাজারে ছাড়ার পরিকল্পনা করছে। ইনটেল তাদের জন্য ৫জি মডেম তৈরিতে কাজ করবে। কিন্তু স্যামসাং আগামী বছরের শুরুতেই ৫জি ফোন বাজারে আনার লক্ষ্যে কাজ করছে।

এস১০ মডেলের স্মার্টফোনের পাশাপাশি ভাঁজ করার সুবিধাযুক্ত নতুন স্মার্টফোন আগামী বছরে বাজারে ছাড়া হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছে স্যামসাং কর্তৃপক্ষ।