আচরণ হবে অ্যানালগ, কাজ হবে ডিজিটাল

সিটিআইটি মেলার উদ্বোধন করা হচ্ছে
সিটিআইটি মেলার উদ্বোধন করা হচ্ছে

‘ঐতিহ্য ও প্রযুক্তিকে একত্র করে কাজ করতে হবে। আমাদের তথ্যপ্রযুক্তিতে দক্ষ ও মেধাবী লোক দরকার, তবে নষ্ট কিংবা পথভ্রষ্ট মেধাবী নয়। আমাদের আচরণ হবে অ্যানালগ, কাজ হবে ডিজিটাল।’ গতকাল বুধবার ঢাকার আগারগাঁওয়ে দেশের সবচেয়ে বড় কম্পিউটার বাজার বিসিএস কম্পিউটার সিটির বার্ষিক মেলা উদ্বোধনকালে এ কথা বলেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।
‘বিশ্বকাপের খেলা প্রযুক্তির মেলা’ স্লোগান নিয়ে শুরু হয়েছে সিটিআইটি ২০১৪ নামের এ আয়োজন। উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, প্রযুক্তি ও শিক্ষাকে সমন্বয় করা গেলে তরুণেরাই গড়বেন ডিজিটাল বাংলাদেশ।
বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মোস্তাফা জব্বার বলেন, ‘ডিজিটাল বাংলাদেশের ধারণা বাস্তবায়ন করতে ২০২১ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে না; তার আগেই আমরা সে লক্ষ্যে পৌঁছে যাব।’ বিসিএস কম্পিউটার সিটির সভাপতি মজিবুর রহমান প্রযুক্তির এই বাজারসংলগ্ন এলাকায় একটি উড়ালসেতু ও মেট্রো রেলস্টেশন নির্মাণের দাবি জানান। অনুষ্ঠানে বক্তব্য দেন মেলার আহ্বায়ক এ এন এম কামরুজ্জামান।
উদ্বোধনের পরপরই মেলা সবার জন্য খুলে দেওয়া হয়। মেলায় কম্পিউটার সিটির ১৬০টি প্রযুক্তিপণ্য বিক্রেতা প্রতিষ্ঠান নানা ছাড় ও উপহারে বিকিকিনি করছে মেলায়।এতে আছে কম্পিউটার হার্ডওয়্যার, সফটওয়্যার, নেটওয়ার্ক ও যোগাযোগপ্রযুক্তির পণ্য ও সেবা, মাল্টিমিডিয়া শিক্ষার উপকরণ, ল্যাপটপ, ডিজিটাল ক্যামেরা, জীবনযাপনের প্রযুক্তিপণ্যসহ নানা কিছু। মেলার প্রবেশ-টিকিটের দাম ২০ টাকা। পরিচয়পত্র সঙ্গে থাকলে বিনা মূল্যে মেলায় ঢুকতে পারবে শিক্ষার্থীরা। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে। চলবে আগামী ৮ মার্চ পর্যন্ত।