প্রায় ২০০ কোম্পানি অধিগ্রহণ করেছে মাইক্রোসফট

● মাইক্রোসফট করপোরেশন, যার প্রাক্তন প্রধান নির্বাহী কর্মকর্তা বিশ্বের সবচেয়ে ধনীদের একজন। তাদের প্রথম বছরের রাজস্ব ছিল মাত্র ১৬ হাজার ডলার। বর্তমানে তাদের বার্ষিক রাজস্ব আয় ১১ হাজার কোটি ডলারেরও বেশি।

● ১৯৭৫ সালে প্রতিষ্ঠার সময় এর নামের মাঝখানে হাইফেন ছিল (মাইক্রো-সফট)। ১৯৮১ সালে সেটি বাদ দিয়ে মাইক্রোসফট করা হয়।

● প্রতিষ্ঠার ১১ বছর পর সবার জন্য কাজ করা শুরু করে মাইক্রোসফট।

● প্রতিবছর গড়ে প্রায় তিন হাজার পেটেন্ট করে এবং দশ হাজারের বেশি পণ্য মালিকানাধীন করে নেয়।

● ১৯৯৩ সালের আগে মাইক্রোসফটের কোনো ওয়েবসাইট ছিল না।

● ১৯৯২ সালে উইন্ডোজের জন্য প্রথম ভাইরাস আসে উইনভার ১.৪ নামে।

● শুধু উইন্ডোজ ৯৫–এর স্টার্টআপ মিউজিক বানানোর জন্য মাইক্রোসফট ৩৫ হাজার ডলার খরচ করেছিল।

● মাইক্রোসফট বিশ্বাস করে, চিত্রকর্ম কাজের বাড়তি চাপ কমিয়ে দেয় এবং চিত্রকর্ম দেখে কর্মীরা আরও উৎপাদনশীল হয়ে ওঠেন। তাই প্রতিষ্ঠানটির ১৫০টি অফিসে পাঁচ হাজারের বেশি চিত্রকর্ম আছে।

● মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি আনুষ্ঠানিকভাবে বাজারে আসে ২০০১ সালে। মাইক্রোসফট থেকে এর সাপোর্ট বন্ধ হয় ২০১৪ সালে। কিন্তু এখনো ৩০ শতাংশ ব্যক্তিগত কম্পিউটার ব্যবহারকারী অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ এক্সপি চালান।

● মাইক্রোসফট এ পর্যন্ত ১৯০টির বেশি প্রতিষ্ঠান করেছে, যার মধ্যে নকিয়াও আছে। নকিয়াকে কিনতে প্রায় ৮০০ কোটি ডলার খরচ করে মাইক্রোসফট।

● মাইক্রোসফট উইন্ডোজে আপনি কখনোই CON, PRN, AUX, NUL, COM 1 থেকে COM 9, LPT 1 থেকে LPT 9 নামে ফোল্ডার তৈরি করতে পারবেন না।

● আজকের তারিখ লিখতে আপনাকে মাইক্রোসফট ওয়ার্ডে Alt+Shift+D চাপলেই তা পেয়ে যাবেন।

● মাইক্রোসফট উইন্ডোজ এক্সপির ব্লিজ নামের ডেস্কটপ ছবি সম্ভবত সবচেয়ে বেশিবার দেখা হয়েছে। ছবিটি ১৯৯৬ সালে ক্যালিফোর্নিয়ায় সোনামা কাউন্টিতে চার্লস ও’রেয়ার তুলেছিলেন।

● বব নামের একজন একবার windows2000.com নামের ডোমেইন কিনে ফেলেন। এর পরিপ্রেক্ষিতে মাইক্রোসফট Bob.com নামের ডোমেইন কেনে। পরে তাদের মধ্যে ডোমেইন বিনিময় হয়।

● একটা সময় মাইক্রোসফটের জনপ্রিয় ফন্ট ছিল টাইমস নিউ রোমান, পরে সেটিকে বদলে ক্যালিব্রি ফন্টকে ডিফল্ট করা হয়। কারণ হিসেবে বলা হয়েছে, মুদ্রণ যুগের সমাপ্তি, ডিজিটাল যুগের শুরু।

● মাইক্রোসফটের কর্মীরা নিজেদের সফটিস বলে ডাকেন।

● মাইক্রোসফটের সফটওয়্যার প্রকৌশলীদের বার্ষিক গড় বেতন ১ লাখ ৬ হাজার ডলার।

● মোট কর্মী ১ লাখ ৩৪ হাজার ৯৪৪ জন।

● বার্ষিক আয় ১১ হাজার কোটি ডলারেরও বেশি।


গ্রন্থনা: রাকিবুল হাসান