১৮ হাজার এমএএইচ ব্যাটারির স্মার্টফোন

এনার্জাইজার মোবাইল।
এনার্জাইজার মোবাইল।

ব্যাটারিতে দীর্ঘ সময় চার্জ থাকবে—এমন মোবাইল ফোন খোঁজেন অনেকেই। এ ধরনের ক্রেতাদের জন্য ফ্রান্সের এনার্জাইজার মোবাইল নামের একটি প্রতিষ্ঠান বাজারে আনছে ১৮ হাজার মিলিঅ্যাম্পিয়ার আওয়ার (এমএএইচ) ব্যাটারির স্মার্টফোন।

স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠেয় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নতুন এ স্মার্টফোনের দেখা মিলতে পারে। অধিক ব্যাটারি ছাড়াও স্মার্টফোনটির সামনে ডুয়েল পপআপ সেলফি ক্যামেরা থাকবে।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, এনার্জাইজারের নতুন স্মার্টফোনটিতে ব্যবহার করা হবে ভাঁজ করা ডিসপ্লে। তবে ভাঁজ করা ডিসপ্লেযুক্ত স্মার্টফোনে ১৮ হাজার এমএএইচ ব্যাটারি কীভাবে যুক্ত করা হবে, সেটিই দেখার বিষয়।

ধারণা করা হচ্ছে, ফ্ল্যাগশিপ ফোনটিতে দ্রুতগতির প্রসেসর, বেশি র‍্যাম ও ইন্টারনাল স্টোরেজ থাকবে। এতে থাকবে দ্রুতগতিতে চার্জ দেওয়ার সুবিধাও।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস বিভিন্ন সিরিজে ২৬ ধরনের মোবাইল ফোন আনার ঘোষণা দেবে এনার্জাইজার। প্রতিষ্ঠানটির লাইসেন্স মূলত ফ্রান্সের এভেনির মোবাইলসের হাতে। গত বছরের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে তিনটি মডেলের স্মার্টফোন এনেছিল প্রতিষ্ঠানটি। তারা মূলত ইউরোপের বাজার লক্ষ্য করে স্মার্টফোন বাজারে ছাড়ে। গত বছরে বাজারে আসা ফ্ল্যাগশিপ পাওয়ার ম্যাক্স পি১৬ কে প্রোতে ১৬ হাজার এমএএইচ ব্যাটারি যুক্ত করে সবার নজর কেড়েছিল। এবারের ফ্ল্যাগশিপ ফোনে আরও বেশি ব্যাটারি যুক্ত করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।