ক্যামেরার স্মার্টফোন

প্রতিবছর স্মার্টফোন শক্তিশালী হচ্ছে। এতে যুক্ত হচ্ছে উন্নত ক্যামেরা প্রযুক্তি। স্মার্টফোন নির্মাতারা তাদের ক্যামেরাকেই সেরা বলে দাবি করছে। স্যামসাং গ্যালাক্সি এস১০+, হুয়াওয়ে নোভা থ্রি আই, সিম্ফনি আই১১০, ভিভো ভি১৫ প্রো, শাওমির এমআই ৮ লাইট এবং দেশীয় হ্যান্ডসেট নির্মাতা ওয়ালটনের দেশে তৈরি প্রথম ডুয়াল ব্যাক ক্যামেরার ফোন ‘প্রিমো এসসিক্স ডুয়াল’।

হুয়াওয়ে নোভা থ্রি আই
সামনে ২৪ ও ২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরায় ব্যবহারকারীকে অসাধারণ অভিজ্ঞতা দেবে হুয়াওয়ে নোভা থ্রি আই। দুটি ক্যামেরা এবং এর সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা, এ দুইয়ে মিলে ফটোগ্রাফি হবে আরও আনন্দময়।

থ্রিডি কিউমোজি। মজার সেলফি তোলার জন্য হুয়াওয়ে নোভা থ্রি আইতে আছে বিশেষ ফিচার, যা মুখের অভিব্যক্তি অনুযায়ী থ্রিডি কিউমোজি তৈরি করেন যা জিআইএফ কিংবা ভিডিও আকারে বন্ধুদের সঙ্গে শেয়ার করার সুবিধা রয়েছে।
দাম : ২৪ হাজার ৯৯৯ টাকা।

স্যামসাং গ্যালাক্সি এস১০+

স্যামসাং গ্যালাক্সি এস১০+ এ আছে ১৬ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড (এফ২.২) লেন্স, ওআইএস–সমৃদ্ধ ১২ মেগাপিক্সেলের ওয়াইড লেন্স (এফ১.৫/২.৪) এবং ওআইএস–সমৃদ্ধ ১২ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স (এফ২.৪)-এর সমন্বয়ে ৩টি রিয়ার প্রো-গ্রেড ক্যামেরা।

দাম: ৯৯ হাজার ৯০০ টাকা।

শাওমি এমআই ৮ লাইট

দেশের বাজারে এমআই ৮ সিরিজের স্মার্টফোন এমআই ৮ লাইট এনেছে চীনা স্মার্টফোন নির্মাতা শাওমি। ক্যামেরাকে প্রাধান্য দিয়ে বাজারে আনা স্মার্টফোনটির সামনে ২৪ মেগাপিক্সেল সনি আইএমএক্স ৫৭৬ সেন্সর ব্যবহার করা হয়েছে। স্মার্টফোনটির পেছনে রয়েছে গ্লাস প্যানেল। সাড়ে সাত মিলিমিটার পুরুত্বের এমআই ৮ লাইট ফোনে ৬ দশমিক ২৬ ইঞ্চি মাপের এলসিডি ফুল স্ক্রিন পর্দা রয়েছে। ফোনটির পেছনে সনি আইএমএক্স ৩৬৩ এআই ডুয়াল ক্যামেরা, আছে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি, কেয়ালকম অ্যাড্রিনো ৫১২ জিপিইউ ইত্যাদি ।
দাম: ২৪ হাজার ৯৯৯ টাকা।

সিম্ফনি আই১১০

১৩ মেগাপিক্সেল পেছনের ক্যামেরা সনির সেন্সরসহ আর ৮ মেগাপিক্সেল সামনের ক্যামেরা। ক্যামেরায় আছে ২.০ অ্যাপারচার, ৪ এক্স জুম, ফ্ল্যাশ, বোকেহ মোড, এইচডি ইত্যাদি।
দাম: ৮ হাজার ৯৯০ টাকা।

ওয়ালটন ‘প্রিমো এসসিক্স ডুয়াল’

ওয়ালটনের দেশে তৈরি প্রথম ডুয়াল ব্যাক ক্যামেরার ফোন ‘প্রিমো এসসিক্স ডুয়াল’। এই ফোনে ব্যবহৃত হয়েছে ইন-সেল এইচডি প্লাস নিউ ফুল-ভিউ আইপিএস ডিসপ্লে। ৫.৭ ইঞ্চির পর্দার রেজল্যুশন ১৪৪০ বাই ৭২০ পিক্সেল।

এই ফোনটির পেছনে রয়েছে এলইডি ফ্ল্যাশযুক্ত বিএসআই ১৩ এবং ২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা। এফ ২.০ অ্যাপারচার–সমৃদ্ধ এই ক্যামেরায় ব্যবহৃত হয়েছে ৫পি লেন্স। এর এফডিএএফ (ফেস ডিটেকশন অটো ফোকাস) প্রযুক্তি থাকায় ০.১ সেকেন্ডেই স্বয়ংক্রিয়ভাবে ক্যামেরার ফোকাস ঠিক করবে। ১৩ এমপির মূল ক্যামেরা ধারণ করবে ছবির বিস্তারিত। আর ২ এমপির সেকেন্ডারি ক্যামেরা ধারণ করবে ছবির ডেপথ-অব-ফিল্ড ইনফরমেশন। যাকে বলা হয় ‘পোর্ট্রেট মোড’। ফলে ছবি হবে নিখুঁত।

আকর্ষণীয় সেলফির জন্য সামনে রয়েছে সফট এলইডি ফ্ল্যাশযুক্ত বিএসআই ৮ মেগাপিক্সেল ক্যামেরা। এফ ২.২ অ্যাপারচার–সমৃদ্ধ এই ক্যামেরায় ব্যবহৃত হয়েছে ৪পি লেন্স। পেছনের ক্যামেরায় ফুল এইচডি এবং সামনের ক্যামেরায় এইচডি ভিডিও ধারণ করা যাবে।

ক্যামেরায় সাধারণ মোড ছাড়াও রয়েছে ফেস বিউটি, ফেস ডিটেকশন, ডিজিটাল জুম, সেলফ টাইমার, অটো-ফোকাস, টাচ-ফোকাস, টাচ-শট, এইচডিআর, টাইম ল্যাপস, স্লো মোশন, প্যানোরমা, নাইট মোড, ফিঙ্গারপ্রিন্ট ক্যাপচার, ব্যাকলাইট, জিও ট্যাগিং, কার্ড স্ক্যানার, জিআইএফসহ নানা বৈশিষ্ট্য।

দাম : ১৪,৯৯৯ টাকা।