সাইবার নিরাপত্তায় পারস্পরিক সহযোগিতার বিকল্প নেই: হুয়াওয়ে

হুয়াওয়ের রোটেটিং চেয়ারম্যান গুও পিং। ছবি: সংগৃহীত
হুয়াওয়ের রোটেটিং চেয়ারম্যান গুও পিং। ছবি: সংগৃহীত

সাইবার নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করার আহ্বান জানিয়েছেন হুয়াওয়ের রোটেটিং চেয়ারম্যান গুও পিং। সম্প্রতি স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে দেওয়া এক বক্তব্য তিনি এ আহ্বান জানান।

গুও পিং বলেন, নিরাপত্তা নিশ্চিত না করলে উদ্ভাবন টিকিয়ে রাখা কঠিন। এ লক্ষ্যে সব প্রতিষ্ঠান ও সরকারের একজোট হয়ে কাজ করা উচিত।

নিরাপত্তা নিয়ে বেশ কিছুদিন ধরে হুয়াওয়েকে বেশ ধকল সইতে হচ্ছে। হুয়াওয়েকে হুমকি হিসেবে মনে করছে অনেক দেশ। কিন্তু হুয়াওয়ে দাবি করেছে, তারা কখনোই গ্রাহকদের তথ্য পাচার করেনি। কোনো তৃতীয় পক্ষকেও তাদের সরঞ্জাম ব্যবহার করে—এমন কাজের অনুমতি দেবে না। ২০১৮ সালের ইইউ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (আরঅ্যান্ডডি) বিনিয়োগের স্কোরবোর্ডে হুয়াওয়ে বিশ্বব্যাপী পঞ্চম স্থানে রয়েছে। গত বছর প্রতিষ্ঠানটি ১৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে।

গুও পিং বলেছেন, ‘প্রকৌশল খাতে আমরা যত বেশি বিনিয়োগ করব, প্রযুক্তিগত দিক দিয়ে আমরা তত বেশি এগিয়ে যাব। হুয়াওয়ে ফাইভজি নেটওয়ার্কে শীর্ষস্থানীয়। কিন্তু আমরা জানি, নিরাপত্তা নিশ্চিত করতে না পারলে উদ্ভাবন কোনো কাজে আসবে না।’

নিরাপত্তার পর গুরুত্ব আরোপ করে গুও পিং ইউরোপের অ্যাসুরেন্স টেস্টিং ও সার্টিফিকেশন সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে একত্রে কাজ করার জন্য সরকার ও মোবাইল অপারেটরদের ভূমিকা তুলে ধরেন। তিনি প্রযুক্তি সরবরাহকারী, ক্যারিয়ার ও কোম্পানিগুলোর দায়িত্ব চিহ্নিত করেন। তাঁর মতে, সবার জন্য একটি নিরাপদ সাইবার পরিবেশ গড়ে তুলতে প্রয়োজন উন্নত মান নিশ্চিতকরণ, বাস্তবতাভিত্তিক নীতি প্রণয়ন ও উদার সহযোগিতা।